ওডেসা বন্দরে ব্যাপক হামলা, শস্যের গুদাম ধ্বংস

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, সোমবার ভোরে ইউক্রেনের ওডেসা বন্দরকে লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে রাশিয়া। এতে একাধিক শস্যের গুদাম ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের দক্ষিণের প্রতিরক্ষা বাহিনী মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামে বলেছে, রাশিয়া ‘দেশের দক্ষিণে আবারও আক্রমণ করেছে’।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, জুলাই মাসে যখন মস্কো কৃষ্ণ সাগরের শস্য চুক্তি বাতিল করে, তার পর থেকে রাশিয়া দক্ষিণ ওডেসা এবং মাইকোলাইভ অঞ্চলে ইউক্রেনের শস্য-রপ্তানিকারক অবকাঠামোর উপর আক্রমণ বাড়িয়ে দিয়েছে। এর আগে তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ওই চুক্তি হয়েছিল।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় সামরিক কমান্ডের মুখপাত্র নাটালিয়া গুমেনিউক বলেছেন, ‘রাশিয়া দৃশ্যত আমাদের বিমান প্রতিরক্ষার সক্ষমতা পরীক্ষা করার চেষ্টা করছে।’

তিনি টেলিগ্রামে বলেছেন, তারা (রাশিয়া) জানে যে, বন্দর অবকাঠামো আমাদের অঞ্চলের জন্য একটি অগ্রাধিকার বিষয় এবং এটি নির্ভরযোগ্যভাবে সুরক্ষিত। সে কারণেই আজ (সোমবার) রাতে যে হামলা চালানো হয়েছে, তা ছিল ব্যাপক ও সম্মিলিত।

ইউক্রেনের দক্ষিণের প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, রাশিয়া ওডেসাতে ১৯টি ড্রোন এবং ২টি অনিক্স সুপারসনিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং ১২টি কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

ইউক্রেনীয় বিমান বাহিনী বলেছে, একটি জাহাজ এবং একটি সাবমেরিন থেকে কালিব্র ক্ষেপণাস্ত্রগুলি উৎক্ষেপণ করা হয়েছে।

তারা আরও দাবি করেছেন যে, ১৯টি শাহেদ এবং ১১টি কালিব্র ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করা হয়েছে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ওলেগ কিপার টেলিগ্রামে বলেছেন, হামলায় ওডেসার দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। তাদেরকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *