‘খালেদা জিয়াকে বিদেশে নিতে নতুন আবেদন চাওয়া অমানবিক’

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য পাঠানোর আবেদন আগেই করা আছে; নতুন করে আবেদন চাওয়াটা অমানবিক বলে মন্তব্য করেছেন বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

রোববার সকালে সুপ্রিমকোর্টে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

কায়সার কামাল বলেন, চিকিৎসক ও মেডিকেল বোর্ড বলেছেন— খালেদা জিয়া যে সমস্যায় ভুগছেন তার চিকিৎসা দেশে সম্ভব নয়।

অতএব খালেদা জিয়ার চিকিৎসা দেশের বাইরে করাতে হবে— এটি আবেদন করার ওপর নির্ভর করছে না। এটি এখন সময় ও জনগণের দাবি। তার জীবন রক্ষার জন্য সুচিকিৎসার ব্যবস্থা করা।

কায়সার কামাল বলেন, ১৯৯০ সালের ১৪ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি ডিক্লিয়ারেশন আছে। সেখানে বলা আছে— যদি কোনো ব্যক্তি সাজাপ্রাপ্ত কিন্তু তার উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হয়, তখন সে দেশের সরকারের দায়িত্ব বিদেশে প্রেরণ করা।

সেই ডিক্লিয়ারেশনের পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্স নাভালিনকে জার্মানি পাঠানো হয়েছিল উন্নত চিকিৎসার জন্য।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক আইনের পাশাপাশি বাংলাদেশ সংবিধানের ১৫ ও ৩২ অনুযায়ী— খালেদা জিয়া বিদেশে চিকিৎসায় যেতে পারবেন।

এর আগে শুক্রবার আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেন, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর বিষয়ে এখন পর্যন্ত তার কাছে কোনো আবেদন আসেনি। আবেদন করলে খালেদা জিয়ার বিষয়টি দেখা যাবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, খালেদা জিয়া কারাদণ্ডে দণ্ডিত হওয়ার পরও উনার দণ্ডাদেশ স্থগিত রেখে এভারকেয়ার হাসপাতালে ভালো চিকিৎসা পাচ্ছেন এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদান্যতায় ও মহানুভবতায়। সে ক্ষেত্রে তারা (বিএনপি) আবেদন করার পর সেটি দেখা যাবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *