শীতের আগেই রাশিয়া ‘জ্বালানি-সন্ত্রাস’ শুরু করেছে: ইউক্রেন

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: এবার শীতের আগেই ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে পরিকল্পিত বিমান হামলা শুরু করেছে রাশিয়া। তবে ইউক্রেনের বিমান প্রতিরক্ষাব্যবস্থা গত বছরের তুলনায় বেশ ভালো। তারা যে কোনো আক্রমণের প্রতিহত করার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শামিহাল।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) তিনি এ কথা বলেছেন। খবর এএফপির।

ইউক্রেনজুড়ে ৪০টির বেশি ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়া হামলা চালানোর একদিন পর ডেনিস শামিহাল বলেন, আমরা বুঝতে পারছি, এ মৌসুমেও যথারীতি জ্বালানি-সন্ত্রাস শুরু হয়েছে। গত বছরের তুলনায় রুশ আগ্রাসন মোকাবিলায় এবার আমাদের প্রস্তুতি বেশ ভালো ও শক্তিশালী।

ইউক্রেনের জ্বালানি উৎপাদন ও সংরক্ষণ স্থাপনায় হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা দেখতে পারছি, গত দুই সপ্তাহ ধরে বিদ্যুতের আঞ্চলিক সাবস্টেশনগুলোতে প্রথম হামলা হয়েছে।

গত বছর শীতকালজুড়ে ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি অবকাঠামোতে ক্রমাগত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওই সময় অভিযোগ করে বলেছিলেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়ার সেনারা সাফল্য অর্জনে ব্যর্থ হওয়ার পর ক্রেমলিন ‘জ্বালানি-সন্ত্রাস’ শুরু করেছে। বিদ্যুৎ ও জ্বালানি নেটওয়ার্কে রাশিয়ার হামলার কারণে ৪৫ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় ছিল।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *