হেলিকপ্টার নিয়ে ইউক্রেনে যাওয়া সেই রুশ পাইলট পেলেন ৫ লাখ ডলার পুরস্কার

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: একজন রাশিয়ান পাইলট এমআই-৮ হেলিকপ্টার নিয়ে ইউক্রেনে পালিয়ে গিয়েছিলেন। তার সঙ্গে রুশ সামরিক সরঞ্জামও ছিল। সেই পাইলটকে পাঁচ লাখ মার্কিন ডলার পুরস্কার দিল কিয়েভ।

মঙ্গলবার ইউক্রেনের সামরিক গোয়েন্দা মুখপাত্র আন্দ্রি ইউসভ দেশটির টেলিভিশনে এসব কথা বলেন। ২৮ বছর বয়সি রুশ হেলিকপ্টারের পাইলট ম্যাক্সিম কুজমিনভের বিষয়টি ইউক্রেনের মিডিয়ায় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। খবর আলজাজিরার।

তিনি বলেন, যারা এভাবে ইউক্রেনের ত্রুটি থেকে বাঁচতে চায়, তাদের দিকে সদয় দৃষ্টি দেওয়া হবে।

 

তিনি আরও বলেন, আবারও যেসব রাশিয়ান যুদ্ধাপরাধী হতে চান না, অনুগ্রহ করে আত্মসমর্পণ করুন। ইউক্রেনের পক্ষ থেকে তাদের দোষ ক্ষমা করা হবে। নিজের সম্মান এবং বিবেক রক্ষা করুন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শাসনের বিরুদ্ধে লড়াই করার আহ্বান জানান তিনি।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা রাশিয়ান পাইলটকে আগস্টে প্রকাশ্য একটি বিশেষ অপারেশনে ত্রুটির জন্য প্ররোচিত করেছিল।

ইউক্রেনের গণমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদার প্রতিবেদনে বলা হয়েছে, এই অপারেশন সংগঠিত হতে কিছু সময় লেগেছিল। এতে রাশিয়ান পাইলট তার হেলিকপ্টারটি ইউক্রেনের ভূখণ্ডে যান এবং খারকিভের পূর্বাঞ্চলে অবতরণ করেছিল, যেখানে ইউক্রেনের বিশেষ বাহিনী অপেক্ষা করছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, এর আগে দুই রুশ পাইলট যারা হেলিকপ্টারটিতে ছিলেন। তারা প্রথম আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানান। ইউক্রেনীয় বাহিনীর হাতে নিহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, পুরস্কার পাওয়া পাইলটের পরিবার এর আগে রাশিয়া থেকে পালিয়ে গিয়েছিল এবং ইউক্রেনে ছিল বলে জানা গেছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *