হজের খরচ কমানোর বিষয় বিবেচনা করবে সৌদি সরকার

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:  বাংলাদেশের  হজের খরচ কমানোর বিষয়টি সৌদি আরব সরকার বিবেচনা করবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

বুধবার দুপুরে সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ে সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহর নেতৃত্বে প্রতিনিধি দলের সঙ্গে দ্বিপাক্ষিক সভা শেষে তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, হজের খরচ কমানোর বিষয়ে আলোচনা হয়েছে। তারা বলেছেন, এ জায়গায় যদি খরচ কমানো সম্ভব হয়, আমরা কমাবো।

এ সময় তৌফিক আল-রাবিয়াহ বলেন, বাংলাদেশিদের মক্কা ও মদিনায় স্বাগত জানাতে আমরা এখানে এসেছি। ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়েছে। যে কেউ মক্কা, মদিনাসহ বিভিন্ন শহর ঘুরতে পারবেন। সৌদির উন্নয়নে সহায়তা করছেন বাংলাদেশিরা। ২৮ লাখ বাংলাদেশি বর্তমানে সৌদি আরবে কাজ করছেন।

তিনি আরও বলেন, আমি প্রতিটি বাংলাদেশি নাগরিককে নিশ্চিত করতে চাই, তারা ওমরাহ করতে গিয়ে সেখানে যেকোনো জায়গায় যেতে পারবেন। এখন নারীরাও মাহরাম ছাড়া মক্কা ও মদিনায় যেতে পারবেন।

সৌদি আরবের এ মন্ত্রী বলেন, সৌদি আরবে বাস করা যেকোনো বাংলাদেশি তাদের আত্মীয়স্বজনকে ভিজিট ভিসায় সৌদি আরবে আমন্ত্রণ জানাতে পারবেন। এছাড়া হজের খরচ কমানো নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী তৌফিক মঙ্গলবার রাতে তিন দিনের সফরে ঢাকায় আসেন। এটা তার বাংলাদেশ ও পাকিস্তান সফরের অংশ। ওমরাহ ব্যবস্থার উন্নয়ন এবং দুই পবিত্র মসজিদে সফরকারীদের সুবিধা বৃদ্ধির বিষয়ে আলোকপাত করাই এই সফরের লক্ষ্য।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *