জর্জিয়ার দুই অঞ্চল দখলের হুমকি রাশিয়ার

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:  এবার ইউরোপের আরেক দেশ জর্জিয়ার দুটি অঞ্চল রাশিয়ার ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত করে নেওয়ার হুমকি দিয়েছে মস্কো।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এ হুমকি দিয়েছেন।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হওয়ার জন্য জর্জিয়ায় উদ্যোগের জেরে রাশিয়ার পক্ষ থেকে এমন হুমকি দেওয়া হয়েছে।

বুধবার একটি রুশ দৈনিক পত্রিকায় লেখা এক কলামে মেদভেদেভ বলেছেন, জর্জিয়া যদি তদবির বন্ধ না করে– সেক্ষেত্রে দেশটির দুই স্বাধীনতাকামী অঞ্চল দক্ষিণ ওসেটিয়া এবং আবখাজিয়াকে রাশিয়ার মানচিত্রভুক্ত করার উদ্যোগ নেওয়া হবে।

জর্জিয়াকে ন্যাটোভুক্ত করতে আলোচনার চেষ্টার মধ্য দিয়ে এই অঞ্চলকে পশ্চিমারা অস্থিতিশীল করতে চাইছে বলেও অভিযোগ করেন তিনি।

আর্গুমেন্টি আই ফ্যাক্টি পত্রিকায় লেখা ওই কলামে মেদভেদেভ লেখেন, আবখাজিয়া এবং দক্ষিণ ওসেটিয়ার জনগণ রাশিয়াকে ভালবাসেন। যদি তারা আমাদের সঙ্গে যুক্ত হতে চান, সেক্ষেত্রে তাদের আগ্রহ বাস্তবায়নে আমাদের কোনো সমস্যা নেই।

১৯৯১ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের পতনের পর দক্ষিণ ওশেটিয়া ও আবখাজিয়ার ওপর থেকে নিয়ন্ত্রণ হারায় জর্জিয়া। নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার চেষ্টায় ২০০৮ সালে রাশিয়ার সঙ্গে সামরিক সংঘাতে জড়ায় জর্জিয়া। এই অভিযান ছিল সংক্ষিপ্ত, তবে রক্তক্ষয়ী। এর পর থেকে জর্জিয়ার এই দুই অঞ্চলকে ‘স্বাধীন ভূখণ্ড’ হিসেবে বিবেচনা করছে মস্কো।

বুধবারের কলামে মেদভেদেভ বলেন, জর্জিয়ার ন্যাটোভুক্ত হওয়ার প্রসঙ্গে আমাদের আশঙ্কা যদি বাস্তবতার কাছাকাছিও যায়, সেক্ষেত্রে পাল্টা পদক্ষেপ নিতে  আমরাও আর অপেক্ষা করব না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *