শহরে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বড় বাধা সমন্বয়ের অভাব

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:  শহরে ডেল্টা প্ল্যান বাস্তবায়নে বড় বাধা সমন্বয়ের অভাব। সরকারি সব সংস্থার দ্রুত সমন্বয় হয় না বলেই অনেক কাজ করা যায় না। মঙ্গলবার সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ ইমপ্লিমেন্টেশন প্রোগ্রাম : আরবান এরিয়াস শীর্ষক এ সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার।

জিইডির সদস্য (সচিব) ড. মো. কাউসার আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিজিআইএসের সিনিয়র আরবান অ্যান্ড রিজিওনাল এক্সপার্ট ড. ফারহানা আহমেদ। বক্তব্য দেন জিইডির প্রধান খান মো. নূরুল আমীন।

এমএ মান্নান বলেন, ডেল্টা প্ল্যানে যে ৬টি হটস্পট চিহ্নিত করা হয়েছে তার মধ্যে অন্যতম হচ্ছে ঢাকা। রাজধানীকে বাঁচাতে হলে সমন্বিতভাবে পরিকল্পনা বাস্তবায়নে গুরুত্ব দিতে হবে।

আতিকুল ইসলাম বলেন, রাজধানীর উন্নয়নে সবচেয়ে বড় বাধা দখল, দুষন ও দুষ্টলোক। এছাড়া কোন কিছু করতে গেলে সরকারি দপ্তরই সমস্য হিসেবে দেখা যায়। সবার মধ্যে সমন্বয় দরকার। রাজধানীকে দখলদার মুক্ত করতে সিএস খতিয়ান দেখেই করকে হবে।

ড. শামসুল আলম বলেন, নগরের উন্নয়ন কর্মকাণ্ডের ক্ষেত্রে সিটি কর্পোরেশনগুলোকে দায়িত্ব দেওয়া দরকার। সব কাজ কেন সরকারি দপ্তরের হাতে থাকবে। মেয়রদের দায়িত্ব দিলে ভালো হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *