রোনাল্ডোকে টপকে মাইলফলকের দ্বারপ্রান্তে মেসি

স্পোর্টস ডেস্ক:  বর্তমান সময়ের অন্যতম সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ক্যারিয়ারের শেষপ্রান্তে থাকা মেসি ও রোনাল্ডো দুজনই বর্তমানে রাজত্ব করছেন ইউরোপের বাইরে।

আমেরিকার ক্লাব ইন্টার মায়ামিতে আছেন মেসি। সেখানে দুর্দান্ত ছন্দে রয়েছেন বিশ্বকাপজয়ী এ ফুটবলার। মায়ামিতে মেসি এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে গোল করেছেন আটটি, সঙ্গে রয়েছে একটি অ্যাসিস্টও। আমেরিকার ক্লাবটির জার্সিতে সর্বশেষ ম্যাচসহ এখন অবধি মেসির ক্যারিয়ারের মোট গোল সংখ্যা ৮১৫।

বর্তমান সময়ে মেসির সঙ্গে তুলনা করা যাবে শুধু রোনাল্ডোকে। ৩৮ বছরের ক্যারিয়ারে ৮৪২ গোল করেছেন সিআর সেভেন। গোলের প্রতিযোগিতায় বর্তমান খেলোয়াড়দের কেউ এ দুজনের ধারে-কাছেও নেই। বর্তমান ফুটবলারদের মধ্যে পেশাদার ফুটবলে মেসি ও রোনাল্ডোর নিকটতম প্রতিদ্বন্দ্বী রবার্ট লেভানডফস্কি।

যদিও গোল ব্যবধানে তারকা দুই ফুটবলার থেকে অনেকগুণ পিছিয়ে আছেন তিনি। লেভা ৬০০ গোল করেছেন। সেই হিসাবে মেসির থেকে ২১৫ গোল ও রোনাল্ডো থেকে ২৪২ গোল পিছিয়ে আছে।

পরিসংখ্যান বলছে, আপাতত ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ডটা পর্তুগালের তারকা ফুটবলার রোনাল্ডোর দখলে। প্রীতি ম্যাচ বাদে পেশাদার ফুটবলে গতকাল রাতের ম্যাচটির আগ পর্যন্ত ১১৭৩ ম্যাচে ৮৪২ গোল করেছেন তিনি। প্রতি ১১৩ মিনিটে একটি করে গোল করেছেন তিনি।

অন্যদিকে পিছিয়ে নেই মেসিও। মেসি ১০৩৩ ম্যাচে ৮১৫ গোল করার পথে প্রতি ১০৪ মিনিটে একটি করে গোল করেছেন। গোলের এই দৌড়ে রোনাল্ডোর চেয়ে মেসি এখনো ২৭ গোলে পিছিয়ে। অর্থাৎ আর ২৭ গোল করলেই রোনাল্ডোকে পেছনে ফেলে ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হবেন বিশ্বকাপজয়ী মেসি।

বর্তমানে মেসির বয়স চলছে ৩৬, অন্যদিকে রোনাল্ডোর ৩৮। সাধারণভাবেই স্পষ্ট যে, খেলার জন্য পর্তুগিজ তারকার চেয়ে বেশি সময় পাবেন মেসি। সে হিসাবে বড় কোনো অঘটন না ঘটলে রোনাল্ডোকে পেছনে ফেলা মেসির জন্য কেবলই সময়ের অপেক্ষা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *