আদিবাসী দিবস উপলক্ষে সিলেটে শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

বাংলাদেশ আদিবাসী পরিবেশ রক্ষা আন্দোলনের সমন্বয়ক শরীফ জামিল বলেছেন, আদিবাসীদের অধিকারসমূহ সারাদেশেই ব্যাপকভাবে লঙ্ঘনের শিকার। বিশেষ করে সিলেট বিভাগের আদিবাসীদের তাদের ঐতিহ্যগত জীবন ও জীবিকা প্রাকৃতিক পরিবেশ ধ্বংসের কারণে ব্যাপক হুমকির সম্মুখীন। চা বাগান সম্প্রসারণ ও সামাজিক বনায়নের নামে প্রাকৃতিক বন ধ্বংস করে খাসিয়া ও গারো সম্প্রদায়ের গ্রামগুলো আজ ব্যাপক উচ্ছেদের শিকার। এই প্রজন্মের আদিবাসী তরুণদের ঐক্যবদ্ধ হয়ে এই অন্যায়ের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলাই হোক আদিবাসী দিবসের সম্মিলিত আকাঙ্কা।
তিনি মঙ্গলবার (৮ আগস্ট) পাত্র সমাজ কল্যাণ পরিষদ (পাসকপ) বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট, এএলআরডি, ট্রাইভেল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, খাসি স্টুডেন্টস ইউনিয়ন, মুন্ডা সম্প্রদায় উন্নয়ন সংগঠন ও চা জনগোষ্ঠী বিশ্ব আদিবাসী দিবস ২০২৩ উদযাপন উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধনকালে উপরোক্ত কথাগুলো বলেন।
সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বেলা ১১ টায় শোভাযাত্রার উদ্বোধন করে নগর পরিভ্রমন শেষে জিন্দাবাজার নজরুল একাডেমীতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য্য প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য্য ড মোহাম্মদ জহিরুল হক বলেন, বাংলাদেশে বিভিন্ন জনগোষ্ঠীর মানুষের বাস। যা এই দেশের নৃতাত্ত্বিক বৈশিষ্ট্যের সৌন্দর্য। বিভিন্ন জনগোষ্ঠীকে কোন নামে সংজ্ঞায়িত করা হলো তারচেয়ে জরুরী হলো নাগরিক হিসেবে প্রতিটি জনগোষ্ঠী তার প্রাপ্য অধিকার লাভ করছে কিনা? সেই অধিকার নিশ্চিতের লড়াইয়ে আদিবাসী তরুণরাই মূল শক্তি। তিনি এই আন্দোলনে তরুণ-যুবাদের এগিয়ে আসার জন্য আহবান জানান।
আদিবাসী দিবস উদযাপন পরিষদ-২০২৩ এর আহবায়ক ও পাত্র সমাজ কল্যাণ পরিষদের প্রধান নির্বাহী আদিবাসী নেতা গৌরাঙ্গ পাত্রের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট এর সভাপতি জামিল আহমেদ চৌধুরী, সহ-সভাপতি ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার ও সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, বাপা কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সদস্য তোফাজ্জল সোহেল, বাংলাদেশ এনভায়রনমেন্ট নেটওয়ার্ক (বেন)-এর সদস্য শাহানা বেগম, মণিপুরী সমাজ কল্যাণ সমিতি সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক সংগ্রাম সিংহ, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, সেইভ দ্যা এনভায়রনমেন্ট এন্ড হেরিটেজ এর সভাপতি আব্দুল হাই আল হাদী, বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদ-এর যুগ্ম সাধারণ সম্পাদক সমরেন্দ্র সিংহ, খাসি স্টুডেন্টস ইউনিয়নের সভাপতি আলীজ্যাক প্রমুখ। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *