নিজের কর্তব্য ঠিকমতো পালন করলে মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব :রুহুল আনাম চৌধুরী মিন্টু

বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও হিউম্যান রাইটস এন্ড লিগ্যাল এইডের চেয়ারম্যান এডভোকেট এ.এফ মো. রুহুল আনাম চৌধুরী মিন্টু বলেছেন, মানবাধিকার অসাধারণ একটি অধিকার। এটি একমাত্র অধিকার, যা প্রত্যেক মানুষের প্রাপ্য। কিন্তু পৃথিবীর দেশে দেশে আমরা এর বহু লঙ্ঘন দেখতে পাই। মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এদেশে ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত লক্ষ লক্ষ মানুষ আত্মাহুতি দিয়েছেন। অধিকার চাইতে হবে শান্তিপূর্ণভাবে। নিজের অধিকার প্রতিষ্ঠার জন্য আরেকজনের অধিকার নষ্ট করা মানবাধিকার লঙ্ঘনের নামান্তর। আমরা যাদ প্রত্যেকে নিজের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন হই, ঠিকমতো নিজের কর্তব্য পালন করে তবে মানবাধিকার প্রতিষ্ঠা সম্ভব।

আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন (আমাসুফ) সিলেট আয়োজিত আইন ও মানবাধিকার সুরক্ষা শীর্ষক আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আজ শনিবার (৫ই আগস্ট) বিকালে জিন্দাবাজারস্থ নজরুল একাডেমিতে আমাসুফ সিলেটের বিভাগীয় সভাপতি মো. জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে
প্রধান আলোচকের বক্তব্য রাখেন লে. কর্ণেল (অব) প্রিন্সিপাল এম আতাউর রহমান পীর। তিনি বলেন, মানবাধিকার লঙ্ঘন ঠেকাতে হলে প্রথমে বুঝতে হবে মানবাধিকার আসলে কী? জানতে হবে মানবাধিকার লঙ্ঘিত হলে কী করতে হয়, দেশে প্রতিকার পাওয়ার সুযোগ না পেলে আন্তর্জাতিকভাবে এর প্রতিকার পাওয়ার সুযোগ কোথায়? তিনি  আইন ও মানবাধিকার সুরক্ষায় এ ধরনের প্রোগ্রাম খুব বেশি করে হওয়া দরকার বলে আয়োজক সংগঠনের ভূয়সি প্রশংসা করেন।

আমাসুফ সিলেট জেলা সেক্রেটারি কবি মাহফুজ জোহার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন লে. কর্ণেল (অব) কবি সৈয়দ আলী আহমদ, সংগঠনের উপদেষ্টা ব্যারিস্টার মো. আবুল ফজল, জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরের সভাপতি মাওলানা হাবিব আহমদ শিহাব, আমাসুফ সিলেট জেলা সভাপতি শামসীর হারুনুর রশীদ, সিলেট মডেল মাদরাসার একাডেমিক প্রধান মো. নাযীফুল হক, আমাসুফ সিলেট বিভাগীয় সেক্রেটারি মো. লুকান মির্জা, আমাসুফ সিলেট মহানগর সভাপতি শাহনূর আলী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত শিক্ষক কবি ছয়ফুল আলম পারুল, আহসান ইব্রাহিম, মো. মুহিবুর রহমান, শাহিদা সুলতানা, নাজমা খান আরজু, মো. ফয়সাল আহমেদ, মো. কাউছার আহমেদ, মাছুম আহমদ, মাজহারুল ইসলাম মেনন, জুবায়ের আহমদ চৌধুরী, মামুনুর রশীদ, সাজিদুর রহমান, রাশেল মাহফুজ প্রমূখ।
আলোচনা সভার শেষ পর্যায়ে করোনা মহামারী ও বিগত বন্যাকালিন সংগঠনের যেসব কর্মীরা মানবসেবায় অনন্য অবদান রাখে সংগঠনের পক্ষ থেকে তাদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *