নারী ও শিশুসহ ভারতে ৭৪ রোহিঙ্গা গ্রেফতার

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: নারী ও শিশুসহ ৭৪ জন রোহিঙ্গা শরণার্থীকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ। এদের মধ্যে ১৪ জন নারী ও পাঁচজন শিশু।

পুলিশ জানিয়েছে, উত্তর প্রদেশের ছয়টি জেলায় ‘অবৈধভাবে’ বসবাস করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছে। মিয়ানমার থেকে অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে তারা এসব জেলায় বসবাস করছিল।

রোহিঙ্গা হিউম্যান রাইটস ইনিশিয়েটিভ ক্যাম্পেইন গ্রুপ জানিয়েছে, গ্রেফতাররা মিয়ানমারে নিপীড়ন থেকে বাঁচতে পালিয়ে ভারতে আসার পর প্রায় ১০ বছর ধরে বসবাস করছিলেন।

তাদের অনেকেই আবর্জনা সংগ্রহ ও দিনমজুরি করতেন। তারা শুধু আশ্রয় দাবি করে আসছেন বলে জানান ইনিশিয়েটিভ ডিরেক্টর সাব্বের কিয়াও মিন।

মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে রোহিঙ্গা শরণার্থীদের গ্রেফতার বন্ধ করতে অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি।

মিয়ানমারের সামরিক বাহিনী সংখ্যালঘু সম্প্রদায়ের কয়েক হাজার মানুষকে হত্যা, নারীদের ধর্ষণ এবং তাদের কয়েক ডজন গ্রাম জ্বালিয়ে দেওয়ার পর লাখ লাখ রোহিঙ্গা মিয়ানমার ছেড়ে সীমান্তবর্তী বাংলাদেশ ও ভারতে পালিয়ে যান।

জাতিসংঘ বলেছে, রোহিঙ্গাদের বিরুদ্ধে সামরিক অভিযান ‘গণহত্যার উদ্দেশ্যে’ নিয়ে পরিচালিত হয়েছিল। কিছু সামরিক জেনারেল আন্তর্জাতিক বিচার আদালতে গণহত্যার বিচারের মুখোমুখি হচ্ছেন।

রোহিঙ্গা হিউম্যান রাইটস ইনিশিয়েটিভের সহ-প্রতিষ্ঠাতা আলী জোহর জানান, গত বছরের শুরুর দিকে প্রায় ১৮ হাজার রোহিঙ্গা ভারতে বসবাস করছিলেন।

নয়াদিল্লি ১৯৫১ সালের জাতিসংঘ শরণার্থী কনভেনশনে স্বাক্ষর করেনি। শরণার্থীদের সুরক্ষার জন্য ভারতের নিজস্ব আইনও নেই।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *