শচীন-কোহলিকে কি টপকাতে যাচ্ছেন সাকিব?

স্পোর্টস ডেস্ক:  বাংলাদেশের ক্রিকেটকে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিষ্ঠিত করতে যাদের অবদান সবচেয়ে বেশি, তাদের মধ্যে নিঃসন্দেহে অন্যতম সাকিব আল হাসান। দলের পাশাপাশি নিজের ক্যারিয়ারকেও বিশ্বের দরবারে সুপ্রতিষ্ঠিত করেছেন তিনি।  বিশ্বসেরা এই অলরাউন্ডারের রেকর্ড গড়া, রেকর্ডের পেছনে ছোটা যেন এক নেশায় পরিণত হয়েছে।

ইতোমধ্যে অনেক রেকর্ডের পাশে নিজের নাম লিখিয়ে ফেলেছেন এই তরুণ ক্রিকেটার। তারই ধারাবাহিকতায় এবার সাকিব এবার তাড়া করছেন ভারতীয় ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলিকে।

রোববার সিলেটে শেষ হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজে আফগানদের হারিয়েছে বাংলাদেশ। যেখানে ব্যাটে-বলে অলরাউন্ড পারফরম্যান্সে সিরিজসেরা হয়েছেন সাকিব।

সিরিজে ৩৭ রান করার পাশাপাশি ৪ উইকেট নিয়েছেন বাংলাদেশের এই অলরাউন্ডার। আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ে ১৭ বার সিরিজসেরা হয়েছেন তিনি। সবচেয়ে বেশি ১৯ বার সিরিজসেরা হয়েছেন শচীন টেন্ডুলকার। আর দ্বিতীয় স্থানে রয়েছেন একই দেশের বিরাট কোহলি। তিনি ১৮ বার জিতেছেন ম্যান অব দ্য সিরিজের পুরস্কার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও সিরিজসেরার রেকর্ডে কোহলির পরেই আছেন সাকিব আল হাসান। সবচেয়ে বেশি ৬ বার ম্যান অব দ্য সিরিজ হয়েছেন কোহলি। দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার এই পুরস্কার জিতেছেন সাকিব।

রোববার সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন বাংলাদেশি ক্রিকেট স্টার। ১১ বলে ১৮ রানের অপরাজিত ইনিংস খেলে বোলিংয়ে নিয়েছেন ২ উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১১ বার হয়েছেন ম্যাচসেরা। এই তালিকায় যৌথভাবে চতুর্থ হয়েছেন সাকিব।

আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সিরিজসেরা
শচীন টেন্ডুলকার (ভারত): ১৯
বিরাট কোহলি (ভারত): ১৮
সাকিব আল হাসান (বাংলাদেশ): ১৭

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সিরিজসেরা
বিরাট কোহলি (ভারত): ৬
সাকিব আল হাসান (বাংলাদেশ): ৫
বাবর আজম (পাকিস্তান): ৪

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচসেরা
বিরাট কোহলি (ভারত): ১৫
মোহাম্মদ নবী (আফগানিস্তান): ১৪
রোহিত শর্মা (ভারত): ১২
সাকিব আল হাসান (বাংলাদেশ): ১১
শহীদ আফ্রিদি (পাকিস্তান): ১১
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): ১১

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *