তামিমের বিদায়, কে হচ্ছেন পরবর্তী অধিনায়ক?

স্পোর্টস ডেস্ক : চট্টগ্রামে অবস্থান করছে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে রশিদ-নবিদের কাছে ১৭ রানে হেরেছেন টাইগাররা। তবে এই হার এড়িয়ে আলোচনায় লাল-সবুজের অধিনায়ক তামিম ইকবালের বিদায়। তার বিদায়ের পর পরবর্তী নেতৃত্বে কে আসছেন এটিই দেখার বিষয়।

হঠাৎ করেই বৃহস্পতিবার দেড়টার দিকে সংবাদ সম্মেলনে তামিম বিদায় ঘোষণা দিয়েছেন। তবে কী কারণে বিদায় বললেন সেটি এখনো খোলাসা করেননি দেশসেরা এ ওপেনার।

এদিকে সূত্র বলছে, তামিমের রহস্যময় ইনজুরি নিয়ে বিরক্ত বিসিবির একটি অংশ। তাই অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের বিষয়টি বিবেচনায় তাকে (তামিম) আর ওয়ানডে দলের নেতৃত্বে রাখা যায় কিনা, তা নিয়েও আলোচনা হয়েছে। এ ছাড়া এশিয়া ও ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজও বিবেচনায় নিয়েই এমন সিদ্ধান্ত নাকি নিতে যাচ্ছেন বিসিবির কর্তারা। অনেকেই আবার সম্ভাব্য নতুন অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানকেই এগিয়ে রাখছেন।

আগামী বিশ্বকাপ সামনে রেখে বিসিবি অধিনায়ক নির্ধারণ করবেন। আলোচনায় আছেন যারা, তাদের মধ্যে অন্যতম হচ্ছেন সাকিব আল হাসান ও ওপেনার লিটন কুমার দাস। অধিনায়ক হওয়ার তালিকায় প্রথম পছন্দই সাকিব। বিতর্কিত হলেও বোলিং ও ব্যাটিংসহ বয়সে অভিজ্ঞতা তাকে এই পদে নিয়ে আসতে পারে। এ ছাড়া তিনি টেস্ট ও টি-টোয়েন্টির অধিনায়ক। দল পরিচালনায় তার একটি সুনাম আছে। তাই নেতা হিসাবেও ঘুরেফিরে এখন বিশ্বসেরা অলরাউন্ডারের নামই আসছে। সামনে এশিয়া কাপ, এর পর বিশ্বকাপ।

দ্বিতীয় লিটন কুমার দাস, যিনি বর্তমান সহঅধিনায়ক হিসেবে দলে রয়েছেন। তাকেও নির্ধারণ করতে পারে বিসিবি। এখন দেখার বিষয়— কে হচ্ছেন পরবর্তী অধিনায়ক।

অন্যদিকে আফগান বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শতভাগ ফিটনেস ঠিক না থাকার পরও খেলেন নিয়মিত অধিনায়ক তামিম। বিশ্বকাপ সামনে রেখে বিষয়টি কোচ থেকে শুরু করে বিসিবি সভাপতি কেউ ভালোভাবে নেননি। তবে সিরিজ চলাকালেই তামিমের ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন লিটন দাস। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে সিরিজের বাকি দুই ওয়ানডেতে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন দেশসেরা এ ব্যাটার।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *