২৫ দেশের কূটনীতিকের সঙ্গে বসছে পররাষ্ট্র মন্ত্রণালয়

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) মহাসচিব পদে বাংলাদেশের প্রার্থিতার পক্ষে প্রচারণার অংশ হিসেবে ঢাকায় কর্মরত ২৫ দেশের কূটনীতিককে নিয়ে বসছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠকে ব্রিফ করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান- কূটনীতিকদের নিয়ে মন্ত্রী, প্রতিমন্ত্রী বা সচিব বিভিন্ন রুটিন বৈঠক করেন। এ বৈঠকটা তারই একটা অংশ। আইএমও’র মহাসচিব পদে বাংলাদেশ প্রার্থিতা করবে। বৈঠকে এ বিষয়টা প্রচারণার একটা সুযোগ রয়েছে। শুনেছি প্রতিমন্ত্রী এ বিষয়টাই কূটনীতিকদের ব্রিফ করবেন।

সূত্রমতে, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর আমন্ত্রণে চীন ও তুরস্ককে রাখা হয়নি। কেননা, ওই দুই দেশ আইএমওর মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, আইএমও’র প্রার্থিতার প্রচারণার জন্য হলেও হঠাৎ করে ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরও তিন দেশের কূটনীতিকদের বাড়তি প্রটোকল সুবিধা বাতিলের বিষয়টি আসবে বলে ধারণা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, প্রতিমন্ত্রীর ব্রিফিংয়ে আমন্ত্রণ পেয়েছেন- ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সৌদি আরব, রাশিয়া, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ফিলিপাইনের দূতরা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *