এখনো জিততে পারি, রানঅফ হলে মেনে নেব: এরদোগান

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, এখনো নির্বাচনে জেতার সম্ভাবনা আছে। তবে শেষ পর্যন্ত নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালে তা মেনে নেব। সোমবার সকালে রাজধানী আঙ্কারায় একে পার্টির কার্যালয়ে সমর্থকদের উদ্দেশে এমন কথা বলেন তিনি।

তুর্কি সংবাদমাধ্যম হুরিয়াত ডেইলি জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত যে পরিমাণ ভোট গণনা করা হয়েছে, তাতে প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে বিরোধী জোটের প্রার্থীর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে রয়েছেন এরদোগান। শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় দফায় গড়াতে পারে।

তবে এখন পর্যন্ত যে পরিমাণ ভোট গণনার বাকি আছে, তাতেও প্রয়োজনীয় ভোট পেয়ে জিতে যেতে পারেন ৬৯ বছর বয়সি এরদোগান। বিশেষ করে প্রবাসী ভোটারদের বেশির ভাগ ভোট এখনো গণনার বাকি আছে। আর প্রবাসী ভোটারের বড় অংশ পেয়ে থাকেন এরদোগান। ২০১৮ সালে বিদেশি ভোটের ৬০ শতাংশ পেয়েছিলেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, আঙ্কারায় সমর্থকদের সঙ্গে কথা বলার সময় এরদোগান বলেন, তিনি এখনো জিততে পারেন। তবে প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফ (দ্বিতীয় দফা নির্বাচন) মেনে নেবেন এবং জাতির সিদ্ধান্তকে সম্মান করবেন তিনি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘প্রথম দফায় নির্বাচন শেষ হয়েছে কি না- আমরা এখনো জানি না। … যদি আমাদের জাতি দ্বিতীয় রাউন্ডের জন্য নির্বাচন করে, তাহলে সেটাকেও স্বাগত জানাব।’

অপরদিকে তুরস্কের নির্বাচনি কর্তৃপক্ষ তথা সুপ্রিম ইলেক্টোরাল বোর্ড বলেছে, তারা প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলিকে ‘তাৎক্ষণিকভাবে’ প্রাপ্ত ভোটের সংখ্যা জানাচ্ছে এবং গণনা শেষে চূড়ান্ত ফলাফল প্রকাশ করবে।

সুপ্রিম ইলেক্টোরাল বোর্ড আরও বলেছে, ৩ দশমিক ৪ মিলিয়ন বিদেশি ভোটারের বেশিরভাগ ব্যালট এখনো গণনার বাকি আছে। সুতরাং আগামী ২৮ মে রানঅফ নির্বাচন হবে তা নিশ্চিত করা হয়নি।

এরদোগান বলেছেন, ‘জাতি যে আমাদের বেছে নিয়েছে- নির্বাচনের ফলাফল চূড়ান্ত না হওয়ায় সেটা পরিবর্তন হতে পারে না।’

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *