‘মোখায় ১০ লাখ ঝুঁকিপূর্ণ মানুষের সহায়তায় প্রস্তুত সরকার’

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যে ঘূর্ণিঝড়টি আসছে সেটা আমাদের কক্সবাজারের উপর দিয়ে দিক-পরিবর্তন করে মিয়ানমারের দিকে চলে যাবে। ঘূর্ণিঝড়টি ক্রমশই শক্তিশালী হচ্ছে। সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। সেন্টমার্টিন থেকে প্রায় সব মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। সেখানে কী ধরনের ঝড় হতে পারে তার একটা পূর্বাভাস ওই এলাকার বাসিন্দাদের দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ঘূর্ণিঝড়টি যে এলাকা দিয়ে যাবে, আমাদের ইস্টিমেট (হিসাব) হলো সেখানে ১০ লাখ লোক বসবাস করেন। এদের সবাইকে সচেতন করা হয়েছে। তারা যেন নিরাপদ থাকে সেটাও বলা হচ্ছে। এজন্য যতখানি প্রস্তুতি দরকার, আমাদের সরকার, ত্রাণ মন্ত্রণালয়, পুলিশসহ সবাই প্রস্তুত।

শনিবার দুপুরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউটে তেজগাঁও মহিলা কলেজের ৫০ বছর পূর্তি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অবস্থা যেমনই হোক, আমাদের অভিজ্ঞতা ও প্রস্তুতি আছে। পুলিশ সবসময়ই জাতীয় যেকোনো দুর্যোগ মোকাবিলায় তৈরি থাকে। এই ঝড়ের বিষয়েও উপকূলীয় অঞ্চলের পুলিশকে ওইভাবেই বলে দেওয়া হয়েছে। তারা যেন মানুষকে সহায়তা করেন।

রোহিঙ্গাদের বিষয়ে তিনি বলেন, তারা যেন ছড়িয়ে না পড়ে সেজন্য আমরা একটি কাটাতারের বেষ্টনী দিয়ে দিয়েছি। পুলিশ, এপিবিএন, বিজিবিসহ সবাই আছে। যারা পালানোর চেষ্টা করবে বা সরে যাওয়ার চেষ্টা করবে তাদেরকে নিয়ে এরা কাজ করবে। যদি সরকারিভাবে তাদেরকে নেওয়া হয় সেটি ভিন্ন কথা। কিন্তু তা বাদ দিয়ে তারা যদি নিজেরা চলে যেতে চায়, তা করতে দেওয়া হবে না। তাদেরকে নির্দিষ্ট স্থানেই নেওয়া হবে। ঘূর্ণিঝড় যদি ক্যাম্পের দিকে যায়, সেখানে যদি তাদের শেল্টারের আবশ্যকতা থাকে তাহলে সেটা করা হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *