বাখমুত থেকে পিছু হটছে রুশ সেনারা

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:ইউক্রেনের বিধ্বস্ত বাখমুত শহরের কাছ থেকে পিছু হটছে রাশিয়ার মূল সেনাবাহিনীর সদস্যরা। এমন দাবি করেছেন রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন।

মঙ্গলবার টেলিগ্রামে প্রকাশিত ওই ভিডিওবার্তায় এমনটিই জানিয়েছেন ওয়াগনার গ্রুপের প্রধান। খবর আলজাজিরার।

প্রিগোজিন বলেন, আজ সম্মুখভাগ যেন ভেঙে যায় তার জন্য সবই করা হয়েছে। আজ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ইউনিট, নিজেদের অবস্থান পরিত্যক্ত করে, আমাদের একটি ফ্ল্যাঙ্ক থেকে সবাই পালিয়ে গেছে।

এর আগে ‘অস্ত্র না পেলে’ নিজের সেনাদের ১০ মের মধ্যে বাখমুত থেকে সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছিলেন প্রিগোজিন।

মঙ্গলবার টেলিগ্রামে প্রকাশিত ওই ভিডিওবার্তায় এ ওয়ার লর্ড আরও জানান, কমান্ডারদের বোকামির জন্য রুশ সেনারা পালিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, ‘কমান্ডারের বোকামির জন্য কোনো সেনার মরা উচিত নয়। কমান্ডারদের কাছ থেকে তারা যে নির্দেশ পায় এটি পুরোপুরি বেআইনি।’

প্রিগোজিনের এমন মন্তব্যের পর মঙ্গলবার দিনের শেষ দিকে একটি বিবৃতি দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে তারা জানায়, ‘অ্যাসাল্ট গ্রুপ বাখুমুতের পূর্ব দিকে লড়াই অব্যাহত রেখেছে।’ ওয়াগনারকেই মূলত অ্যাসাল্ট গ্রুপ হিসেবে অবহিত করে থাকে মন্ত্রণালয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, প্যারাট্রুপাররা ওয়াগনারকে সহায়তা করছে। কিন্তু বাখমুত থেকে নিজ সেনাদের সরিয়ে নেওয়ার ব্যাপারে কিছু বলেনি তারা।

ইউক্রেনের ডনবাস প্রদেশের বাখুমতে ১০ মাসেরও বেশি সময় ধরে লড়াই হচ্ছে। এ লড়াইয়ে দুপক্ষেরই হাজার হাজার সেনা নিহত হয়েছেন।

কয়েক দিন আগে প্রিগোজিন জানান, পর্যাপ্ত অস্ত্র না পেলে নিজ সেনাদের নিয়ে সরে যাবেন তিনি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *