অবশেষে তদন্ত কাজ শুরু করেছে বাফুফে!

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক:  দুর্নীতির অভিযোগে দুই বছরের জন্য নিষিদ্ধ হওয়া সাবেক সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের বিরুদ্ধে অবশেষে তদন্ত কাজ শুরু করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

কমিটি আগেই গঠন করা হয়েছিল। তবে সেই কমিটি কাজ শুরু করল রোববার আনুষ্ঠানিক এক সভায় বসার মাধ্যমে। এই কার্যদিবসের পর থেকে ৩০ দিনের মধ্যে রিপোর্ট দেবে বাফুফের তদন্ত কমিটি। প্রথম সভা শেষে তদন্ত কমিটির আহ্বায়ক ও বাফুফে সহসভাপতি কাজী নাবিল আহমেদ বলেন, ‘আমাদের তদন্ত কমিটির এটাই প্রথম সভা। প্রথম সভায় মূলত কার্যপরিধি ও পন্থা নিয়ে আলোচনা করেছি। সামনে আরও কয়েকটি সভা হবে। তদন্তাধীন অবস্থায় অনেক বিষয় আপনাদের (মিডিয়ায়) বলা যাবে না। তবে মাঝেমধ্যে আপনাদের অবহিত করব।’

ফিফা ২০১৭-২০ সাল পর্যন্ত বাফুফের আর্থিক বিষয়ে তদন্ত করেছে। সেই তদন্তের নিরিখে ১৪ এপ্রিল বাফুফের তৎকালীন সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে দুই বছর নিষিদ্ধ করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা। পরে সোহাগকে আজীবন নিষিদ্ধ করে তদন্ত কমিটি গঠন করে খোদ বাফুফেই। ফিফার রিপোর্টের আলোকেই বাফুফের তদন্ত কমিটি কাজ করবে।

তবে সেই তদন্ত কমিটির সামনে সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগকে ডাকা হবে না বলে জানান কাজী নাবিল। তার কথায়, ‘তাকে (সোহাগ) আমরা ডাকব না। তার ব্যাপারে ফিফা ও বাফুফের বোর্ড সিদ্ধান্ত নিয়েছে।’ সোহাগের সঙ্গে বাফুফের আরও দুই কর্মচারী দুর্নীতিতে অভিযুক্ত। তাদের বিষয়ে কাজী নাবিল বলেন, তাদের ডাকা হবে। এরপর আমরা সিদ্ধান্ত নেব তারা দায়িত্বরত থাকবে, না তদন্ত অবস্থায় তাদের কাজ থেকে অব্যাহতি দেওয়া হবে।’

ফিফার রিপোর্টে সিনিয়র সহসভাপতি ও ফিন্যান্স কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদীর নামও এসেছে। ফিফা থেকে তিনিও শোকজ পেয়েছিলেন বলে জানা গেছে। এ বিষয়ে নাবিলের কথা, ‘প্রয়োজনে তার (সালাম মুর্শেদী) সঙ্গে আলাপ করা হতে পারে।’ ১৭ এপ্রিল বাফুফে দশ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। সেই কমিটি থেকে দুই সহসভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক ও মহিউদ্দিন আহমেদ মহি পদত্যাগ করেন। ফলে বাফুফের তদন্ত কমিটি এখন ৮ সদস্যবিশিষ্ট। প্রথম সভায় তদন্ত কমিটির অন্য দুই সদস্য বাফুফে সহসভাপতি ইমরুল হাসান ও বাফুফে সদস্য ইলিয়াস হোসেন ব্যস্ততার জন্য উপস্থিত থাকতে পারেননি। কমিটির আরেক সদস্য বাফুফের সাবেক সাধারণ সম্পাদক হারুনুর রশিদ অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *