রাশিয়ার বিরুদ্ধে জয়ের ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক::  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে জয়ের ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী। রোববার সৌদি নিউজ চ্যানেল আল আরাবিয়ার সঙ্গে আলাপকালে জেলেনস্কি এ মন্তব্য করেন।

জেলেনস্কি জানান, রাশিয়ার বিরুদ্ধে জয়ের ব্যাপারে তিনি শতভাগ আত্মবিশ্বাসী। তবে মিত্রদের সহায়তা ছাড়া এ লক্ষ্য অর্জন সহজ হবে না। একই সঙ্গে তিনি সতর্ক করে দিয়ে বলেন, কিয়েভে অস্ত্র সরবরাহের গতি কম হলে এ বিজয় বিলম্বিত হবে।

পুতিনের আগ্রাসনের নিন্দা করে জেলেনস্কি বলেন, এ লড়াই রাশিয়ার জন্য নয়। কারণ পুতিন নিজেকে বাঁচানোর জন্য এ লড়াইয়ে লিপ্ত হয়েছে, তার জাতির জন্য নয়।

আল আরাবিয়ার সঙ্গে আলাপকালে ২০১৪ সালের কথা উল্লেখ করে জেলেনস্কি বলেন, ওই বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ক্রিমিয়া উপদ্বীপে হামলা চালালে যুদ্ধ শুরু হয়। তবে সে যুদ্ধে অংশ না নেওয়ায় তিনি দুঃখ প্রকাশ করেন।

এদিকে গত সপ্তাহে ন্যাটো সদস্যরা একমত হয়েছে, ইউক্রেন অবশ্যই জোটের সদস্য হতে পারবে। তবে তার আগে ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে বিজয় অর্জন করা উচিত। এ সময় ন্যাটো সদস্যরা এ বিষয়েও একমত হয় যে, তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করবে, তবে কোনো সেনা পাঠাবে না।

এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, তার দেশ শেষপর্যন্ত জিতবে, এতে কোনো সন্দেহ নেই। তবে মিত্রদের সহায়তা ছাড়া নিঃসন্দেহে এটি কঠিন হবে।

এক বছর আগের তুলনায় এখন কিয়েভ আগের চেয়ে শক্তিশালী দাবি করে জেলেনস্কি বলেন, ইউক্রেন পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। এরই মধ্যে আমরা রাশিয়ার দখল করা বেশ কিছু জমি মুক্ত করেছি।

গত বছর জেলেনস্কি ১০ দফা সম্বলিত একটি শান্তি প্রস্তাবের পরিকল্পনা প্রস্তাব পেশ করেন, যাতে পুরো ইউক্রেন থেকে রুশ সেনাদের অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছিল। সেই সঙ্গে ইউক্রেনের পাওয়ার প্ল্যান্টের নিরাপত্তা, খাদ্য নিরাপত্তাসহ বেশকিছু শর্তারোপ করা হয়। রাশিয়া তখন জানিয়েছিল, মস্কো আলোচনায় বসতে প্রস্তুত। তবে তারা কোনো ধরনের পূর্বশর্ত মেনে আলোচনায় বসবে না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *