তীব্র গরমে ভারতের কয়েকটি রাজ্যে স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক::

ভারতে এখন প্রচণ্ড গরম। তীব্র গরমে নাকাল দেশটির জনগণ। কোন কোন রাজ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এর জেরে দেশটির বেশ কয়েকটি রাজ্যে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। ভারতীয় কর্তৃপক্ষের বরাতে মঙ্গলবার এ তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থাটি জানায়, ভারতের কিছু অংশে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রেকর্ড করা হয়েছে। এর জেরে কর্তৃপক্ষ স্কুল বন্ধ করে দিয়েছে।

অন্তত তিনটি রাজ্য কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। রাজ্যগুলো হলো—ত্রিপুরা, পশ্চিমবঙ্গ ও ওডিশা। রাজ্য তিনটিতে তাপমাত্রা অন্যান্য সময়ের তুলনায় পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গত ১৩ এপ্রিল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। তার একদিন বাদেই ১৪ এপ্রিল তাপমাত্রা গিয়ে ঠেকে ৪১ ডিগ্রিতে। পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিসের কর্মকর্তা জি কে দাস বলেন, ‘বর্তমানে যে তাপমাত্রা অনুভূত হচ্ছে তা আগের সময়ের থেকে পাঁচ ডিগ্রি বেশি।’

ভারতের আবহাওয়া অফিসের তথ্য মতে, মার্চ থেকে মে পর্যন্ত দেশটিতে তীব্র গরম দেখা যায়।

গত ফেব্রুয়ারিতে ভারতজুড়ে তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস। ১৯০১ সালের পর ফেব্রুয়ারিতে এটি সর্বোচ্চ তাপমাত্রা ছিল বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

হঠাৎ করেই তাপমাত্রা বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে বিশ্লেষকরা। তারা বলছেন, ভারত ও তার প্রতিবেশী দেশ পাকিস্তানের ১০০ কোটিরও বেশি মানুষ উচ্চ তাপমাত্রাজনিত ঝুঁকিতে রয়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *