তুর্কিদের ভিসা ছাড়াই ইউরোপ প্রবেশের প্রতিশ্রুতি দিলেন এরদোগানের প্রতিদ্বন্দ্বী

আন্তর্জাতিক ডেস্ক::

তুরস্কের প্রেসিডেন্ট হতে পারলে মাত্র তিন মাসের মধ্যে তুর্কি নাগরিকদের জন্য ভিসামুক্ত ইউরোপ ভ্রমণের সুযোগ তৈরি করবেন এরদোগানের প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারোগলু। খবর মিডল ইস্ট আইয়ের।

বুধবার হাবারতুর্ক টেলিভিশনে এক সাক্ষাত্কারে তিনি বলেন, আমরা ক্ষমতায় আসব, প্রেসিডেন্ট পদে জয়ী হব এবং ভিসা সমস্যার সমাধান করব। তিন মাসের মধ্যে তুর্কিবাসী ভিসা ছাড়াই ইউরোপে প্রবেশ করতে পারবে।

তুরস্ক এবং ইউরোপীয় ইউনিয়ন ২০১৩ সালে ভিসা-উদারীকরণ সংলাপ শুরু করে। ২০১৬ সালে একটি অভিবাসী চুক্তির অংশ হিসাবে, ইইউ শেনজেন অঞ্চলে তুর্কি নাগরিকদের জন্য ভিসা মুক্ত ভ্রমণের অনুমতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তবে তুরস্ক এই লক্ষ্য অর্জনে ৭২টি মানদণ্ডের মধ্যে পাঁচটি পূরণ করতে ব্যর্থ হয়েছে।

অবশিষ্ট মানদণ্ডের মধ্যে রয়েছে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের আইনি সংশোধন, ইউরোপোলের সঙ্গে একটি অপারেশনাল সহযোগিতা চুক্তি সম্পাদন, ইইউ সদস্য দেশগুলির সঙ্গে বিচারবিভাগীয় সহযোগিতা, ব্যক্তিগত ডেটা সুরক্ষা আইন আপডেট করা এবং ইউরোপীয় ইউনিয়নের মান মেনে সন্ত্রাসবাদের বিরুদ্ধে আইন সংশোধন করা।

অবশিষ্ট মানদণ্ড সম্পর্কে জানতে চাইলে কিলিচদারোগলু বলেন, তিনি প্রাসঙ্গিক পরিবর্তন করবেন এবং ইউরোপকে দেখাবেন যে, তুরস্ক এমন একটি দেশ যেখানে মত প্রকাশের স্বাধীনতায় কোনো সীমাবদ্ধতা নেই।

তিনি আরও বলেন, আমরা ইইউ কর্তৃক নির্ধারিত সকল গণতান্ত্রিক নিয়ম আমাদের দেশে নিয়ে আসব।

আঙ্কারার পর্যবেক্ষকরা বলছেন, তুর্কি শরণার্থীদের ক্রমবর্ধমান সংখ্যার কারণে তুরস্ক সব মানদণ্ড সম্পন্ন করার পরও কিছু সময়ের জন্য তুর্কি নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সম্ভাবনা কম।

মিডল ইস্ট আইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিপাক্ষিক ও আঞ্চলিক মতবিরোধের পাশাপাশি তুর্কি সরকারের গণতান্ত্রিক পশ্চাদপসরণের কারণে ২০০৫ সাল থেকে তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে যোগদান প্রক্রিয়া পিছিয়ে যাচ্ছে।

দুই পৃথক ইউরোপীয় কর্মকর্তা মিডল ইস্ট আইকে জানান, কিলিচদারোগলু গত মাসে ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে এক বৈঠকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, সংবাদপত্র ও বেসরকারি সংস্থাসহ জনসাধারণকে আরও স্বাধীনতা প্রদানের জন্য ইইউ মান মেনে চলার জন্য তুরস্কের আইন সংস্কারের প্রতিশ্রুতি দেওয়া হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *