ইয়ার্স ক্ষেপণাস্ত্রের মহড়া, রাশিয়ার শক্তি প্রদর্শন

আন্তর্জাতিক ডেস্ক::  পরমাণু ওয়ারহেডবাহী ইয়ার্স আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের মহড়া শুরু করেছে রাশিয়া।  এই মহড়ায় অংশ নিচ্ছে সাইবেরিয়ার রকেট ডিভিশনের সেনারা।  রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার তথ্য জানিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মস্কো এই মহড়ার মধ্য দিয়ে নিজের যুদ্ধ প্রস্তুতি যাচাই করছে। মহড়ায় তিন হাজার সেনা অংশ নিয়েছে বলেও জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

খবরে বলা হয়েছে, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মহড়ার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে।  এতে দেখা যাচ্ছে- ইয়ার্স লঞ্চার এবং সাপোর্ট ভেহিকেল সদর দপ্তরের হ্যাঙ্গার থেকে বেরিয়ে যাচ্ছে।  প্রায় ৩০০টি ক্ষেপণাস্ত্র এই মহড়ায় যুক্ত থাকবে বলেও বিবৃতিতে উল্লেখ করেছে রাশিয়ার প্রতিরক্ষা বিভাগ।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, মহড়ায় অংশ নেওয়া সেনারা পারমাণবিক অস্ত্র স্থাপনে তাদের দক্ষতা প্রদর্শনের পাশাপাশি শত্রুদের থেকে নিজেদের গোপন করার প্রশিক্ষণ নেবেন।

তবে মহড়ার শেষ অংশটি পরিচালিত হবে বিমান ও মহাকাশ বাহিনীসহ রাশিয়ার সামরিক বাহিনীর অন্যান্য বিভাগের সহযোগিতায়, বলা হয় বিবৃতিতে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *