ফের জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সাম্প্রতিক যৌথ সামরিক মহড়া শেষ হতে না হতেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া। গত ১৩ থেকে ২৩ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী চালানো ওই মহড়া ছিল বিগত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, পিয়ংইয়ং তার পূর্ব উপকূলের দিকে দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। দেশটির জয়েন্ট চিফ অব স্টাফ (জেএসসি) দাবি করেছে, সোমবার স্থানীয় সময় ভোর ৪টার দিকে হায়াংহাই প্রদেশ থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরীয় বাহিনী।

জেএসসি আরও বলেছে, উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ড জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনের লঙ্ঘন। তবে ওয়াশিংটন ও সিউল পরিকল্পনা অনুযায়ী সামরিক মহড়া চালিয়ে যাবে বলে জেএসসির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকাণ্ডের ওপর আমরা গভীরভাবে নজর রাখছি। দেশটির যে কোনো ধরনের উস্কানির উপযুক্ত জবাব দেওয়ার প্রস্তুতি অব্যাহত থাকবে।

অপরদিকে জাপান সরকার সোমবারের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় ধারণা করছে যে, ক্ষেপণাস্ত্রগুলো জাপানের অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে। যা শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসে এ নিয়ে সপ্তমবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ সামরিক মহড়া চালানোর ঘোষণা দেওয়ার পর থেকেই ক্ষেপণাস্ত্র ছুড়ছে পিয়ংইয়ং।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *