নারী উদ্যোক্তাদের নিয়ে উইমেন চেম্বারের কর্মশালা সম্পন্ন

এসএমই ফাউন্ডেশন ও দি এশিয়া ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এবং সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় “নারী উদ্যোক্তাদের জন্য আর্থিক সাক্ষরতা” বিষয়ক দুইদিনের কর্মশালা সম্পন্ন হয়েছে। বুধবার (২২ মার্চ) দুপুর ১২ টায় জিন্দাবাজারস্থ গ্রান্ড বাফেট হোটেলে এই কর্মশালার সমাপনী হয়।

উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্নলতা রায় এর সভাপতিত্বে ও সদস্য সচিব শতাব্দী রায় মম’র পরিচালনায় বক্তব্য রাখেন- এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার সাঈদা সুলতানা ইয়াসমিন, এশিয়া ব্যাংকের এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট রাজনারায়ণ সেন টিটু।

সভাপতির বক্তব্যে স্বর্নলতা রায় বলেন, দেশের কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য সহজ শর্তে ঋণ সুবিধা নিশ্চিত করছে বাংলাদেশ সরকার। সাথেসাথে বর্তমান শেখ হাসিনার সরকার যেমন দেশ থেকে বেকারত্ব দূর করা, কর্মসংস্থান সৃষ্টি করা; সেই সঙ্গে নারীদের মূলধারার ব্যবসায় প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে অবদান রাখছে। বর্তমানে উদ্যোক্তরা অনেক ভালো ব্যবসা করছে। স্টার্টআপ, গ্রোথ, কুটির- সব ধরনের উদ্যোক্তা উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের পাশাপাশি সরকার বিভিন্ন মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন ঋন বিতরনসহ নানাভাবে সহায়তা করছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতি নানাভাবে এগিয়ে যাচ্ছে। এই অর্থনীতির ভিত্তি নির্মাণে অন্য অনেকের পাশাপাশি উদ্যোক্তাদের ভূমিকা রয়েছে। তাঁদের মধ্যে বেশ কয়েকজন প্রায় শূন্য থেকে সততা, একাগ্রতা আর কঠোর পরিশ্রম দিয়ে সাফল্যের চূড়ায় পৌঁছেছেন। অন্যদের অনুপ্রেরণার দৃষ্টান্ত হয়েছেন। তাই নতুন এই উদ্যোক্তাদের হাত ধরেই ভবিষ্যতে বাংলাদেশ এগিয়ে যাবে। তাদের নিয়ে এ ধরনের কর্মশালা খুবই তাৎপর্যপূর্ণ।’

এসময় আরো উপস্থিত ছিলেন- সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি রাবেয়া আক্তার রিয়া, পরিচালক তাজমিন আক্তার, তপতী রানী দাস, বিউটি বর্মন, স্বপ্না বেগম, তাহেরা জামান, রাহিলা জেরিন কানন, সদস্য মিতু রায়, শিউলি বেগম সহ উইমেন চেম্বারের সকল সদস্যবৃন্দ ও অর্ধশতাধিক নারী উদ্যোক্তারা।

উল্লেখ্য- এই কর্মশালায় দুইদিনে ৮০জন উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *