দেখা হচ্ছে ইরান-সৌদি পররাষ্ট্রমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক::  ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তিনি সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে দেখা করবেন। ‘নিকট ভবিষ্যতে’ তাদের মধ্যে দেখা হবে বলে জানিয়েছেন তিনি। এই সাক্ষাতের জন্য ইরানের পক্ষ থেকে তিনটি ভেন্যুর প্রস্তাব করেছে।

রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, রোববার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, এখন পর্যন্ত আমরা (সৌদি আরবের সঙ্গে) একমত হয়েছি যে, উভয়পক্ষের টেকনিক্যাল ডেলিগেটরা (কৌশলগত প্রতিনিধিদল) দূতাবাস এবং কনস্যুলেট জেনারেল পরিদর্শন করবেন এবং সেগুলো পুনরায় আনুষ্ঠানিকভাবে খোলার প্রস্তুতি নেবেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সাত বছরের বিচ্ছিন্নতার পর কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের জন্য ইরান ও সৌদি আরব সম্প্রতি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তিতে এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্বারোপ করা হয়েছে।

প্রসঙ্গত, ইরান ও সৌদি আরব নিজেদের মধ্যে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় দেশটির রাজধানী বেইজিংয়ে একটি চুক্তি সই করেছে।

দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে করা চুক্তি অনুযায়ী আগামী ৬০ দিনের মধ্যে উভয় দেশে নিজেদের দূতাবাস চালু করবে সৌদি আরব ও ইরান। এ ছাড়া চুক্তি স্বাক্ষরের পর ইরানে বিনিয়োগেরও আভাস দিয়েছেন সৌদি অর্থমন্ত্রী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে সোমবার বলা হয়েছে, এ সফরের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হতে পারে।

সৌদি আরবে শিয়া আলেমের মৃত্যুদণ্ড কার্যকর, ইয়েমেন, সিরিয়া, সৌদি কূটনৈতিক পোস্টে আক্রমণ প্রভৃতি ইস্যুতে ২০১৬ সালে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল রিয়াদ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *