নিরাপত্তা পরিষদের উচিত ফিলিস্তিনিদের রক্ষা করা: ফিলিস্তিন দূত

আন্তর্জাতিক ডেস্ক::  ফিলিস্তিনি নাগরিকদের সুরক্ষা দেওয়ার উপায় খুঁজে বের করার দায় রয়েছে নিরাপত্তা পরিষদের। পশ্চিম তীরের অধিকৃত শহরে ইসরাইলি বসতি স্থাপনাকারীরা হামলা চালালে জাতিসংঘে ফিলিস্তিনি জনসংখ্যা বিষয়ক দূত মঙ্গলবার এ কথা বলেন।

নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের পর ফিলিস্তিনি দূত রিয়াদ মনসুর সাংবাদিকদের বলেন, আমরা বিশ্বাস করি, বিশেষ করে ইসরাইলি বসতি স্থাপনাকারীদের অপরাধ ও সন্ত্রাসী হামলার পর ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের সুরক্ষায় নিরাপত্তা পরিষদের কাঁধে অনেক দায়িত্ব রয়েছে।

রোববার রাতে পশ্চিম তীরের উত্তরাঞ্চলের হুওয়ারা শহরে শত শত ইসরাইলির হামলার পর সংযুক্ত আরব আমিরাতের অনুরোধে নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকা হয়।

রিয়াদ মনসুর আরও বলেন, নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদের জন্য হুওয়ারা পরিদর্শন সহায়ক হবে যেন তারা সরেজমিন দেখে শিশু, মা ও তাদের পরিবারের মনের আতঙ্ক হৃদয়ে ধারণ করতে পারে এবং অন্তরাত্মা কেঁপে ওঠে।

ফেব্রুয়ারিতে নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্বপালনকারী মাল্টার রাষ্ট্রদূত ভেনেসা ফ্রেইজার বলেছেন, আরও সহিংসতা এড়াতে উত্তেজনা থামানোর জন্য নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সবার উপায় খুঁজে বের করার চেষ্টা করা উচিত। তিনি একই সঙ্গে উভয়পক্ষকে সংযত থাকারও পরামর্শ দেন।

এদিকে চলতি বছর ইসরাইল ফিলিস্তিন সংঘাত তীব্ররূপ নেওয়ার পরিপ্রেক্ষিতে রোববার ডর্জানে অনুষ্ঠিত বৈঠকে উভয়পক্ষের কর্মকর্তারা নতুন সংঘাত প্রতিরোধের প্রতিশ্রুতি দেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *