নতুন পরিকল্পনার কথা জানালেন চেচেন নেতা কাদিরভ

আন্তর্জাতিক ডেস্ক::  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত চেচেন নেতা রমজান কাদিরভ কোনো একদিন নিজস্ব সামরিক বাহিনী গড়ে তোলার নতুন পরিকল্পনা করেছেন।

রুশ ভাড়াটে সেনা দল ‘ওয়াগনার গ্রুপ’-এর আদলে এ প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে পরিচিত রমজান কাদিরভ রোববার তার এ পরিকল্পনার কথা জানান। খবর রয়টার্সের।

এক টেলিগ্রাম পোস্টে রমজান কাদিরভ লেখেন— রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর সঙ্গে ওয়াগনার গ্রুপের সেনারাও লড়ছেন। এ গ্রুপের সেনারা যুদ্ধক্ষেত্রে দারুণ দক্ষতার পরিচয় দিয়েছেন। তাদের এ সফলতা নিজস্ব সামরিক বাহিনী থাকার প্রয়োজনীয়তার কথা জানান দিয়েছে।

৪৬ বছর বয়সি রমজান কাদিরভ আরও বলেন, যখন রাষ্ট্রের প্রতি আমার দায়িত্ব পালন শেষ হয়ে যাবে, তখন একটি নিজস্ব সামরিক বাহিনী গড়ে তোলায় মনোযোগ দেব আমি। এ বাহিনী ওয়াগনার গ্রুপের সঙ্গে প্রতিযোগিতা করবে। আমি মনে করি, এটিও দুর্দান্ত কাজ করবে।

২০০৭ সাল থেকে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় চেচনিয়া প্রজাতন্ত্রের শাসক রমজান কাদিরভ। ওই বছর তাকে চেচনিয়ার প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন ভ্লাদিমির পুতিন।

তখন থেকেই চেচনিয়া অঞ্চলের পরিস্থিতি তুলনামূলক স্থিতিশীল। এর আগে এক দশক ধরে স্বাধীনতার জন্য যুদ্ধ করে ব্যর্থ হয়েছেন চেচেন বিচ্ছিন্নতাবাদীরা।

ভ্লাদিমির পুতিনের একজন একনিষ্ঠ সমর্থক হিসেবে পরিচিত রমজান কাদিরভ। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ শুরুর পর থেকে রমজান কাদিরভের চেচেন বাহিনী রুশ বাহিনীর সঙ্গে মিলে ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে লড়ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *