পুতিনের মানসিক পরাজয় ঘটাতে ব্যর্থ পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক::  ‘ইউক্রেন যুদ্ধে রাশিয়া হেরে গেছে’- রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ কথা বোঝাতে যেন উঠে পড়ে লেগেছেন পশ্চিমা নেতারা। তবে পুতিন যেন নাছোড়বান্দা! রাশিয়া হেরেছে এ কথা মানতে নারাজ তিনি। পশ্চিমাদের এসব মন্তব্যে কান না দিয়ে নিজের মতো যুদ্ধ করে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট।

গত মঙ্গলবারও যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলে মন্তব্য করেছেন, রাশিয়া কৌশলগতভাবে ইউক্রেন যুদ্ধে হেরে গেছে। পুতিনের বোঝা উচিত, রাশিয়া কখনই জিততে পারবে না।

তবে কে শোনে কার কথা! প্রতিপক্ষের প্রতি বিন্দুমাত্র ভ্রূক্ষেপও নেই পুতিনের।

আসছে ২৪ ফেব্রুয়ারি রাশিয়ায় ইউক্রেনের হামলার এক বছর হতে চলেছে। একজোট হয়ে রুখে দাঁড়িয়েছে পশ্চিমা ও ইউরোপের দেশগুলো। তবে পুতিন যেন অনড়। কোনভাবেই তাকে রুখতে পারছেন না ইউক্রেনের মিত্ররা।

নিজেকে পরাজিত ভাবেন না পুতিন 
পশ্চিমা নেতারা পুতিনকে নানাভাবে পরাজিত আখ্যা দিলেও নিজের অবস্থানে অবিচল ভ্লাদিমির পুতিন। ন্যাটোপ্রধান জেন্স স্টলটেচনবার্গ সম্প্রতি বলেছেন, পুতিন নিজেকে পরাজিত মনে করেন না। কারণ তিনি নতুন করে ফের হামলার পরিকল্পনা করছেন এবং এর আগেও বহুবার নতুন উদ্যমে হামলা করেছেন। নিজেকে পরাজিত ভাবলে হামলার পরিকল্পনা করতেন না তিনি।

পুতিনের চোখে ইউক্রেন 
পুতিন মনে করেন, ইউক্রেন কোনো রাষ্ট্র নয়। ইউক্রেনের উচিত রাশিয়ার সঙ্গে একীভূত হয়ে যাওয়া। আর ইউক্রেনের ন্যাটোতে যোগ দেওয়ার কথা তো কল্পনাও করে না রাশিয়া। মস্কোর জন্য সবচেয়ে বড় হুমকি এটি।

ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ বহু দেশ। এর ফলে ক্ষাণিকটা হলেও ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়ার অর্থনীতি। এ যুদ্ধের কারণে পুতিনকে ‘যুদ্ধাপরাধ’ আখ্যা দেওয়া হয়েছে।

তথ্যসূত্র: সিএনএন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *