আমরা জানি যুদ্ধ কী: পুতিনের ঘনিষ্ঠ বন্ধু

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। চলমান ইউক্রেন অভিযানে রাশিয়াকে ঘাঁটি ব্যবহারের পাশাপাশি যাবতীয় সমর্থন দিয়ে যাচ্ছে দেশটি। তবে নিজ দেশের যুদ্ধে জড়িয়ে পড়া প্রসঙ্গে তিনি বলেন, আমরা যুদ্ধ চাই না, যুদ্ধ কী-আমরা জানি।

একাধিকবার গুজব উঠেছে যে, রাশিয়ার পক্ষ নিয়ে ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছে বেলারুশ; কিন্তু দেশটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে যুদ্ধে অংশ নেওয়ার কথা স্বীকার করা হয়নি।

বুধবার আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, পোল্যান্ড সীমান্তের কাছে একটি ঘাঁটিতে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে বেলারুশের সেনারা। আশঙ্কা করা হয়, ইউক্রেনে অভিযান শুরুর বর্ষপূর্তির আগে দেশটিতে বড় ধরনের হামলা চালাতে যাচ্ছে রাশিয়া। আর সেই হামলায় মস্কোকে সঙ্গ দিতে পারে মিনস্ক।

তবে আগের মতো আবারো সেই ধরনের শঙ্কার কথা উড়িয়ে দিলেন আলেকজান্ডার লুকাশেঙ্কো। বৃহস্পতিবার বেলারুশের প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেন যদি বেলারুশে হামলা করে; তাহলে দেশটিতে সেনা না পাঠানোর কোনো বিকল্প থাকবে না।

এদিন রাজধানী মিনস্কে স্বাধীনতা প্রাসাদে এক সংবাদ সম্মেলনে লুকাশেঙ্কো বলেন, ‘আমরা শান্তিপ্রিয় মানুষ, আমরা জানি যে যুদ্ধ কী- আমরা যুদ্ধ চাই না।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সংবাদ সম্মেলনে বেলারুশের প্রেসিডেন্ট বলেন, ‘আপনি যদি বেলারুশের বিরুদ্ধে আগ্রাসন না করেন, তাহলে ইউক্রেনে আমাদের সেনা পাঠানোর কোনো উপায় নেই।’

রাশিয়া তাকে ইউক্রেনে যৌথ যুদ্ধ শুরু করতে ‘কখনই বলেনি’ বলেও উল্লেখ করেন লুকাশেঙ্কো।

প্রসঙ্গত, লুকাশেঙ্কো রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র। দুই দেশের সামরিক বাহিনীর যৌথ কার্যক্রম রয়েছে। গত বছর ইউক্রেনে হামলার জন্য রাশিয়াকে নিজেদের অঞ্চলে প্রবেশের অনুমতি দেয় বেলারুশ। এছাড়া যুদ্ধ শুরুর পর একাধিকবার যৌথ মহড়া চালিয়েছে দুই দেশের সামরিক বাহিনী।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *