হিজাব পরেই ধ্বংস্তূপ থেকে বের হলেন এই নারী (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক :: ভয়াবহ ভূমিকম্পে লণ্ডভণ্ড তুরস্কের ১০টি প্রদেশে চলছে উদ্ধার অভিযান। বিশ্বের ৬০টিরও বেশি দেশ থেকে উদ্ধারকারী দল পাঠানো হয়েছে দেশটিতে। তুরস্কের সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে সমন্বয় করে উদ্ধার অভিযান পরিচালনা করছে এসব টিম।

ভূমিকম্পে আটকে পড়াদের উদ্ধারের সময় বিভিন্ন পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন উদ্ধারকারীরা। ৫৮ ঘণ্টা পর জীবিত শিশু উদ্ধারসহ বিভিন্ন অলৌকিক ঘটনাও ঘটছে।

মঙ্গলবার গাজিএন্তেপের ধ্বংস্তূপ থেকে এক নারীকে উদ্ধারের সময় বিচিত্র এক পরিস্থিতিতে পড়েন উদ্ধারকর্মীরা। হিজাব ছাড়া ধ্বংস্তূপ থেকে বের হতে অস্বীকৃতি জানান ওই নারী। পরে মাথায় হিজাব দেওয়ার পর তাকে বের করে আনা হয়।

আলজাজিরা আরবির খবরে বলা হয়, ভূমিকম্পে ধ্বংস্তূপটির নিচে তিন সন্তানসহ আটকা পড়েছিলেন ওই নারী। উদ্ধারকারী দল যখন তাদের বের করে আনার চেষ্টা করছিল, তখন নারী তার মাথায় হিজাব দেওয়ার অনুরোধ জানান।

এ সময় তাকে সান্ত্বনা দিয়ে এক উদ্ধারকারী বলেন, ‘আমরা সবাই আপনার সন্তানতুল্য।’ ভিডিওতে দেখা যায়, অত্যন্ত সতর্কতা ও শালীনতার সঙ্গে ধ্বংস্তূপ থেকে বের হচ্ছেন ওই নারী।

পরে উদ্ধারকর্মীরা তাকবীরের ধ্বনি ও করতালি দিয়ে তাকে স্টেচারে শুইয়ে নিয়ে যান। ভূমিকম্পে ধ্বংস্তূপের ভেতর আটকে থেকেও এই নারীর শালীনতা ও ধর্মীয় মূল্যবোধের প্রশংসা করছেন নেটিজেনরা।

সোমবার ভোরে কাহরামানমারাস-সহ তুরস্কের ১০টি প্রদেশে আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প। দেশটির প্রায় এক কোটি ৩০ লাখের বেশি মানুষ এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও ভয়াবহ তাণ্ডব চালিয়েছে এই ভূমিকম্প। এ ছাড়া লেবাননসহ অন্যান্য দেশেও তীব্র কম্পন অনুভূত হয়। তবে তুরস্ক ও সিরিয়ার মতো অন্য কোনো দেশ ক্ষয়ক্ষতির কবলে পড়েনি।

স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, তুরস্ক ও সিরিয়া মিলে এ পর্যন্ত ১৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক। হাজার হাজার ভবন ধসে পড়েছে।

ধ্বংসস্তূপের নিচে ঠিক কত লোক আটকা পড়েছে, তার সঠিক কোনো পরিসংখ্যান নেই। স্বাভাবিক কারণেই নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন উদ্ধার কাজের সঙ্গে জড়িতরা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *