পুতিনের ‘সাবেক প্রেমিকার’ ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক :: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথিত সাবেক প্রেমিকা স্বেতলানা ক্রিভোনোগিখের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাজ্য। 

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী জেমস ক্লেভারলি জানিয়েছেন, নতুন করে রাশিয়ার একটি ড্রোন উৎপাদনকারী প্রতিষ্ঠান, হেলিকপ্টারের যন্ত্রাংশ তৈরিকারী প্রতিষ্ঠান এবং একটি এভিয়েশন সফটওয়্যার কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আর ব্যক্তিগত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে স্বেতলানা ক্রিভোনোগিখের ওপর। খবর দ্য গার্ডিয়ানের।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাজ্য সফরে যান। জেলেনস্কির এ সফরের দিন যুক্তরাজ্য এসব নিষেধাজ্ঞা দিয়েছে।

এ সফরে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস এবং প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করেন তিনি। এর পর ফ্রান্সের প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে দেখা করেন জেলেনস্কি। তাদের কাছে যুদ্ধবিমান সহায়তা চান তিনি।

স্বেতলানা রাশিয়ার একজন নাগরিক। ১৯৯০ সালের দিকে তিনি পরিচ্ছন্নতাকর্মীর কাজ করতেন। এর পর সেন্ট পিটার্সবার্গে পুতিনের সঙ্গে তার যোগাযোগ হয়। রাশিয়ার অনুসন্ধানমূলক ওয়েবসাইট প্রোয়েক্টের তথ্যানুযায়ী, স্বেতলানার মেয়ে লুইজার বাবা হলেন পুতিন।
যদিও পুতিন কখনো প্রোয়েক্টেরের এ দাবির ব্যাপারে মন্তব্য করেননি। এমনিতে পুতিনের দুই মেয়ের ব্যাপারে জানা যায়। তারাও অবশ্য খুব বেশি একটা প্রকাশ্যে আসেন না।

২০২১ সালে ফাঁস হওয়া প্যান্ডোরা পেপার্সের তথ্যানুযায়ী, পুতিন ২০০০ সালে প্রেসিডেন্ট হওয়ার পর  স্বেতলানা ক্রিভোনোগিখের সম্পত্তির পরিমাণ অনেক বেড়ে যায়। তিনি ২০০৩ সালে মোনাকোতে ৩ মিলিয়ন পাউন্ড দিয়ে একটি বিলাসবহুল ফ্ল্যাট কেনেন। ওই বছরই তার মেয়ের জন্ম হয়। দাবি করা হয়, ওই মেয়ের বাবা পুতিন।

স্বেতলানা ক্রিভোনোগিখ বিপুল সম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি ব্যাংক রুশিয়ার অংশীদার হন। এ ছাড়া ন্যাশনাল মিডিয়া গ্রুপের বড় একটি অংশ কিনে নেন। তার মালিকানাধীন এই মিডিয়া গ্রুপ ইউক্রেন যুদ্ধ নিয়ে বিভিন্ন প্রপাগান্ডা ছড়াচ্ছে বলে দাবি করেছে যুক্তরাজ্য।

স্বেতলানা ছাড়াও ব্যক্তিগত নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে রাশিয়ার প্রেসিডেন্সিয়াল উদ্যোক্তা অধিকার কমিশনার বরিস তিতোভের ওপর।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *