রোহিঙ্গা প্রত্যাবাসনে বেলজিয়ামের রানির সফর সহায়ক হবে: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক:: বেলজিয়ামের রানির বাংলাদেশ সফর রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়ক হবে, বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিন দিনের সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে রানি মাতিলদ মেরি ক্রিস্টিন জিলেইন কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। এ সময় ড. হাছান মাহমুদ মিনিস্টার ইন ওয়েটিং হিসেবে রাষ্ট্রাচার দায়িত্ব পালনে তার সঙ্গে ছিলেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তথ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, বেলজিয়ামের রানি মূলত জাতিসংঘের বিশেষ দূত হিসেবে এসেছেন। এসডিজিবিষয়ক বিশেষ দূত হিসেবে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তার এ সফর বাংলাদেশ এবং বেলজিয়ামের মধ্যে সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ভ‚মিকা রাখবে। এ ছাড়া জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গাদের যে বাংলাদেশ সরকার দেখভাল করছে সে বিষয়ে আরও ভালোভাবে বিশ্ব সম্প্রদায়ের সাড়া পেতেও সহায়ক হবে। রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান হচ্ছে, সসম্মানে তাদের নিজ দেশে ফেরত নেওয়া।

এদিন কক্সবাজারের উখিয়ায় ৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রানি মাতিলদ শিক্ষা কেন্দ্র, প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র, রোহিঙ্গা ওমেন মার্কেট এবং বেলজিয়ামের অর্থায়নে নির্মিত নার্সারি ও ইকো-শেড পরিদর্শন করেন। এ সময় তিনি রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। পরে রানি ক্যাম্পের বর্জ্য ব্যবস্থাপনাসহ নানা কার্যক্রম ঘুরে দেখেন এবং বিভিন্ন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

এ সময় উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মিজানুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *