ঢাবির ভর্তি পরীক্ষায় ফের বড় পরিবর্তন, ২৯ এপ্রিল শুরুর সুপারিশ

নিউজ ডেস্ক:: ভর্তি পরীক্ষায় ফের বড় ধরনের পরিবর্তন আনছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এখন থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের নামকরণ করা হয়েছে ‘আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রাম’, যা আগে স্নাতক প্রথম বর্ষ পরীক্ষা ছিল।অপরদিকে এবার ট্রানজেন্ডার কিংবা তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য কোটা নির্ধারণ করা হয়েছে।এছাড়া এবার চার ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্তের পাশাপাশি আগামী ২৯ এপ্রিল থেকে ভর্তি পরীক্ষা শুরুর সুপারিশ করা হয়েছে।

ভর্তি কমিটির সূত্রে জানা গেছে, ২৯ এপ্রিল চারুকলা ইউনিট দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। পরে ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট, ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক এবং বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান বলেন, আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর একটা সুপারিশ করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি একাডেমিক ভর্তি পরীক্ষার সভায় এটি চূড়ান্ত করা হবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এবারের ভর্তি পরীক্ষায় গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা এবার ভর্তি করব আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে। আগে হতো সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। আন্তর্জাতিকভাবে মিল রেখে এটা করেছি আমরা। এবার চার ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, আগের কোটাগুলোর সঙ্গে এবার ট্রানজেন্ডার কিংবা তৃতীয় লিঙ্গ সম্প্রদায়ের শিক্ষার্থীদের জন্য কোটা নির্ধারণ করা হয়েছে। তাদের পরিচয়পত্র নিশ্চিত হওয়া সাপেক্ষে এটি কার্যকর করা হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *