‘ড্রোন হামলার’ পর ক্রিমিয়ায় সতর্কতা জারি মস্কোর

আন্তর্জাতিক ডেস্ক::  ইউক্রেনের রাশিয়া দখলকৃত ক্রিমিয়ান উপদ্বীপ লক্ষ্য করে একটি ড্রোন হামলা চালানো হয়েছে। মঙ্গলবার এ হামলার সময় মস্কোর বাহিনী সেখানে ‘সতর্ক অবস্থায়’ ছিল বলে ক্রেমলিন জানিয়েছে।

ইউক্রেন আরেকটি আঞ্চলিক বিজয় দাবি করার পর এবং মস্কো ক্রিমিয়ান উপদ্বীপে তার অবস্থানকে শক্তিশালী করার কয়েকদিন পর এই হামলার ঘটনা ঘটে।

ক্রিমিয়ার সেভাস্তোপল প্রশাসনিক অঞ্চলের গভর্নর মিখাইল রাজভোজায়েভ টেলিগ্রামে বলেছেন, ড্রোন দিয়ে হামলা হয়েছে। আমাদের বিমান প্রতিরক্ষা বাহিনী এখন কাজ করছে। দুটি ড্রোন ইতোমধ্যেই গুলি করে ভূপাতিত করা হয়েছে।

কোনো বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি জানিয়ে বাসিন্দাদের ‘শান্ত থাকার’ আহ্বান জানিয়েছেন তিনি।

২০১৪ সালে দেশব্যাপী গণতন্ত্রপন্থী বিক্ষোভের পর মস্কো ক্রিমিয়াকে সংযুক্ত করে ইউক্রেনের ক্রেমলিন বান্ধব প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করে।

এটি ফেব্রুয়ারিতে ইউক্রেনের আক্রমণের জন্য একটি লঞ্চিং প্যাড হিসাবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাশিয়ান সামরিক ঘাঁটি নিজেদের দখলে নিয়ে উপদ্বীপটি ব্যবহার করেছিল।

কিন্তু সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেনীয় বাহিনী ক্রিমিয়ার দিকে দক্ষিণে পাল্টা আক্রমণ চালাচ্ছে এবং এই মাসের শুরুতে সংযুক্ত উপদ্বীপের সীমান্তবর্তী অঞ্চলের রাজধানী খেরসন পুনরুদ্ধার করেছে।

এদিকে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী ও পুলিশ ইউক্রেনের রাজধানী কিয়েভের হাজার বছরের পুরনো রুশ-সমর্থিত একটি অর্থোডক্স খ্রিস্টান মঠে অভিযান চালিয়েছে।

মঙ্গলবার রুশ বিশেষ বাহিনীর সন্দেহজনক অন্তর্ঘাত ভণ্ডুল করে দিতে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *