ঢাকায় আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক::  ঢাকা সফরে আসছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। শনিবার ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস নোট ভারবালের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে ল্যাভরভের প্রস্তাবিত সফরটি নিশ্চিত করে। রাতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, ২৩ নভেম্বর দুদিনের সফরে বাংলাদেশ আসছেন তিনি। ঢাকায় অনুষ্ঠেয় ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নেবেন। সেই সঙ্গে সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের ৫০ বছরের ইতিহাসে এই প্রথম ঢাকা আসছেন রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী। তাই তার সফরটি নানা কারণে তাৎপর্যপূর্ণ।

এর আগে গত মাসে কাজাখস্তানের রাজধানী আস্তানায় অনুষ্ঠিত সিআইসিএ শীর্ষ সম্মেলনের সাইড লাইনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সর্বশেষ বৈঠক হয় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের। সেখানেও ল্যাভরভকে ঢাকা সফরের মৌখিক আমন্ত্রণ জানান তিনি। এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ ও আস্থা বৃদ্ধির লক্ষ্যে অনুষ্ঠিত সিআইসিএ সম্মেলনের ফাঁকে ল্যাভরভের সঙ্গে বৈঠকে মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক মহলের জোরালো সমর্থনের ওপর গুরুত্বারোপ করেন।

ইউক্রেনের সঙ্গে সরাসরি যুদ্ধে অবতীর্ণ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের প্রস্তাবিত সফর নিয়ে অনেকদিন ধরে কূটনৈতিক অঙ্গনে জল্পনা-কল্পনা চলছে। এবার সেটির সফল পরিণতি হচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *