জেলেনস্কিকে ফোনে ধমক দিলেন বাইডেন!

আন্তর্জাতিক ডেস্ক:: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে মেজাজ হারিয়ে তাকে ধমক দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

জেলেনস্কি আরও বেশি বেশি সামরিক সহায়তা চাইলে মেজাজ হারান বাইডেন। সোমবার মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

গত জুন মাসে এক ফোনালাপের সময় ওই ধমক দেন বাইডেন। ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্র নতুন সহযোগিতা প্যাকেজ ঘোষণা করলে বাইডেন বরাবরের মতো জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন।

ফোনালাপে জেলেনস্কি বলেন, কিয়েভের জন্য অতিরিক্ত সহযোগিতা প্রয়োজন, কিন্তু সেটি পাচ্ছেন না। বাইডেন এসময় রাগের সুরে কথা বলেন। তিনি বলেন, জেলেনস্কি ‘আরেকটু বেশি কৃতজ্ঞতা দেখাতে পারেন’।

সূত্রগুলো জানায়, গত ১৫ জুনের ফোনালাপের আগে কয়েক সপ্তাহ ধরে জেলেনস্কির ওপর অসন্তোষ বাড়ছিল বাইডেনের।

তাদের মতে, মার্কিন প্রেসিডেন্ট এবং তার কয়েকজন সহযোগী মনে করেন, ওয়াশিংটন সম্ভব সব কিছু এবং যত দ্রুত সম্ভব করছিল, কিন্তু শুধু যেটা করা হচ্ছিল না, জেলেনস্কি জনসমক্ষে সেটিই বলে বেড়াচ্ছিলেন।

ফোনালাপে তিরস্কৃত হওয়ার পর জেলেনস্কি জনসমক্ষে একটি ভিডিওবার্তা প্রকাশ করেন। এতে সহায়তার জন্য বাইডেনকে ধন্যবাদ জানান। এভাবে পরিস্থিতি স্বাভাবিক করেন।

ওই ভিডিওতে জেলেনস্কিকে বলতে শোনা যায়, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে আমার আজ গুরুত্বপূর্ণ আলাপ হয়েছে। আমি এ সহায়তার জন্য কৃতজ্ঞ। এটি বিশেষ করে আমাদের দোনবাসের প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ণ।’

ইউক্রেনকে সবচেয়ে বেশি নিরাপত্তা সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র, বিশেষ করে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর।

ইউক্রেনের জন্য ওয়াশিংটনের ২৭ কোটি ৫০ লাখ ডলারের অতিরিক্ত সামরিক সহায়তা ঘোষণার দুদিন পর বাইডেন ও জেলেনস্কির ফোনালাপ নিয়ে এ প্রতিবেদন প্রকাশ করা হলো।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, ইউক্রেনকে দেওয়া মার্কিন সামরিক সহায়তার পরিমাণ গিয়ে দাঁড়াবে এক হাজার ৮৫০ কোটি ডলারের বেশিতে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *