চীনকে প্রয়োজন সারা বিশ্বের: শি

আন্তর্জাতিক ডেস্ক:: চীনকে প্রয়োজন সারা বিশ্বের বলে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শনিবার দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস অধিবেশনে তৃতীয়বারের জন্য দেশের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর তিনি এ কথা বলেন। খবর এএফপি, বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেস শেষে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট শি জিনপিং।

সেখানে বিশ্বের চীনকে প্রয়োজন মন্তব্য করে তিনি বলেন, ‘আপনারা আমাদের ওপর যে আস্থা রেখেছেন তার জন্য আমি পুরো পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই।’

একই সঙ্গে কমিউনিস্ট পার্টি ও মানুষ যে আস্থা রেখেছে, তা প্রমাণ করার জন্য দায়িত্ব পালনে নিষ্ঠার সঙ্গে কাজ করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহ ধরে বেইজিংয়ে কমিউনিস্ট পার্টির অধিবেশন চলে এবং রোববার সেখানে রুদ্ধদ্বার ভোটাভুটিতে তৃতীয়বারের জন্য দেশের নেতা হিসাবে বেছে নেওয়া হয় শি জিনপিংকে।

সংবাদমাধ্যম বলছে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ক্ষমতাকে আরও শক্তিশালী করতে চীনা সংবিধানের বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। নতুন সংবিধানে দুই প্রতিষ্ঠান ও দুই সুরক্ষাব্যবস্থার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, চীনে কোনো ব্যক্তি আগে সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে দায়িত্বপালন করতে পারতেন। তবে ২০১৮ সালে সেই নিয়ম বাতিল করা হয়। আর এতেই ৬৯ বছর বয়সি শি জিনপিংয়ের তৃতীয় মেয়াদে আরও পাঁচ বছরের জন্য ক্ষমতায় আরোহণ নিশ্চিত হলো ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *