ইসরাইলকে কঠোর হুশিয়ারি সাবেক রুশ প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ইহুদিবাদী দেশ ইসরাইলকে কঠোর হুশিয়ারি দিয়েছেন।

তিনি বলেছেন, ইসরাইল যদি ইউক্রেনকে সমরাস্ত্র সরবরাহের ‘বেপরোয়া পদক্ষেপ’ নেয়, তা হলে মস্কোর সঙ্গে তেলআবিবেরে সম্পর্ক ধ্বংস হয়ে যাবে।খবর সিএনএনের।

ইসরাইলের অভিবাসনবিষয়ক মন্ত্রী নিচম্যান শাই গত সোমবার বলেছেন, ইসরাইলের কাছ থেকে ইউক্রেনের সামরিক সহযোগিতা গ্রহণ করার সময় এসে গেছে।

তিনি রাশিয়ার কাছে ইরানের কথিত ড্রোন বিক্রির কথা তুলে ধরে ওই বক্তব্য দেন। যদিও ইরান রাশিয়াকে যে কোনো ধরনের সমরাস্ত্র দেওয়ার বিষয়টি নাকচ করে দিয়েছেন।

ইসরাইলি মন্ত্রীর বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন রাশিয়ার বর্তমান জাতীয় নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান মেদভেদেভ।

তিনি বলেন, ইসরাইল যদি রাশিয়ার বিরুদ্ধে ব্যবহারের জন্য কিয়েভের হাতে অস্ত্র তুলে দেয়, তা হলে মস্কোর সঙ্গে তেলআবিবের সম্পর্ক চিরতরে ধ্বংস হয়ে যাবে।

রাশিয়া ইউক্রেনের দোনবাস অঞ্চলকে ‘অসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার ঘোষণা দিয়ে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু করে।

এ অভিযান শুরুর আরেকটি উদ্দেশ্য ছিল মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে ইউক্রেনকে যোগ দিতে না দেওয়া। রাশিয়ার অভিযান শুরু হওয়ার পর ন্যাটো সরাসরি রাশিয়ার সঙ্গে যুদ্ধে না জড়ালেও ইউক্রেনকে অত্যাধুনিক সমরাস্ত্র দিয়ে সহায়তা করছে।

ইসরাইল এতদিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ব্যাপারে নিরপেক্ষ ভাব বজায় রাখলেও সোমবার তেলআবিবের গোপন বাসনা জানিয়ে দিয়েছেন অভিবাসনবিষয়ক মন্ত্রী।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *