‘বেলারুশকে যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক::  ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি দাবি করেছেন, বেলারুশকে যুদ্ধে জড়ানোর চেষ্টা করছে রাশিয়া। বিষয়টি নজরদারিতে রাখতে সীমান্তে একটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশন চালানোর আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সাত বৃহৎ অর্থনৈতিক দেশের জি-৭ জোটের নেতাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে অংশ নেন জেলেনস্কি। আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশনে সহায়তা করতে নেতাদের প্রতি আহ্বান জানান তিনি।

বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো জানান, তিনি তার সেনাদের রাশিয়ার সেনাদের সঙ্গে যুক্ত হয়ে বেলারুশ-ইউক্রেন সীমান্তে জড়ো হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। লুকাশেঙ্কোর দাবি, ইউক্রেন এবং পশ্চিমারা বেলারুশ সীমান্তে হুমকি তৈরি করছে। এ কারণে তিনি এমন নির্দেশ দিয়েছেন।

বেলারুশের প্রেসিডেন্টের এমন মন্তব্যের পরই জেলেনস্কি বললেন, বেলারুশকে যুদ্ধে জড়াচ্ছে রাশিয়া।

তাছাড়া রাশিয়ার বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে ইউক্রেনকে পর্যাপ্ত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার জন্য জি-৭ জোটের নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি। রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা দিতে অনুরোধও করেছেন জেলেনস্কি।

এদিকে সোমবার ইউক্রেনের বেশ কয়েকটি শহরে মিসাইল হামলা চালায় রুশ সেনারা। হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে জরুরি বৈঠকে বসেন জি-৭ জোটের নেতারা।

সূত্র: দ্য গার্ডিয়ান

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *