তুরস্ক দ্রুত ন্যাটো সদস্য পদের অনুমোদন দেবে,আশা ফিনিশ প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক::  ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী আনা মারিন শুক্রবার বলেছেন, তার আশা তুরস্ক দ্রুত তাদের ন্যাটোর সদস্যপদের অনুমোদন দেবে।

শুক্রবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এমন আশা ব্যক্ত করেন আনা মারিন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে ইইউ লিডারশীপ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার একটি বৈঠক করেন আনা মারিন। তাকে এ বৈঠকের ব্যাপারে প্রশ্ন করেন সাংবাদিকরা।

উত্তরে আনা মারিন জানান, ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদের অনুমোদন নিয়ে এরদোগানের সঙ্গে কথা বলেছেন তিনি।

মারিন জানিয়েছেন এরদোগান বলেছেন, ফিনল্যান্ড তুরস্কের জন্য ইস্যু না।
মারিন আরও বলেছেন, যখন তুরস্কের বিষয়টি আসে তখন আমরা আমাদের পলিসির ব্যাপারে সবসময় সামঞ্জস্যপূর্ণ। আমরা মাদ্রিদ সম্মেলনের আগে কথা বলেছি। এখন আমরা সেই চুক্তিগুলো পূরণ করছি। আমি আশা করি তুরস্ক আমাদের সদস্যপদ যত দ্রুত সম্ভব অনুমোদন করবে।

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী ছাড়াও সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালা অ্যান্ডারসন সঙ্গেও একটি বৈঠক করেন এরদোগান।  অ্যান্ডারসন-এরদোগানের মধ্যে হওয়া বৈঠকের ব্যাপারে প্রশ্ন করা হয় ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর কাছে।

তিনি এ নিয়ে কথা বলতে অস্বীকৃতি জানান। তবে তিনি জানান, তার মতে ফিনল্যান্ড-সুইডেন ন্যাটোতে এক সঙ্গে যোগ দেওয়া ঠিক হবে। কারণ এটি পুরো উত্তর ইউরোপের নিরাপত্তার বিষয়।

এদিকে বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট নতুন করে আবারও জানান, যতদিন সুইডেনে জঙ্গিরা বিচরণ করবে, যতদিন সুইডেনের সংসদে জঙ্গিরা থাকবে ততদিন সুইডেনকে ন্যাটোর সদস্যপদের অনুমোদন দেবে না তুরস্ক।

সূত্র: ডেইলি সাবাহ

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *