ইরানের ড্রোন ধ্বংস করার উপায় খুঁজছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক::  ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, গত কয়েকদিনে বন্দর নগরী ওডেসাতে পাঁচবার হামলা চালিয়েছে রুশ সেনারা। এসব হামলায় তারা ব্যবহার করেছে ইরানের তৈরি ড্রোন।

ওডেসা অঞ্চলের সামরিক ও বেসামরিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাচুক বলেছেন, তারা ইরানের তৈরি একটি ড্রোন ধ্বংস করেছেন। এখন সেই ধ্বংসপ্রাপ্ত ড্রোনটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এর মাধ্যমে এসব ড্রোন ধ্বংস করার উপায় খুঁজে বের করা হবে।

ইরানের ড্রোন দিয়ে ওডেসায় হামলার ব্যাপারে ইউক্রেনের এ কর্মকর্তা বলেন, টানা কয়েকদিন ওডেসাতে ইরানের শহিদ-১৩৬ কামিকাজে ড্রোন পাঠিয়েছে রাশিয়া। শত্রুরা (রুশ সেনারা) তাদের ক্রুস মিসাইল বাঁচিয়ে রাখছে। মিসাইল ব্যবহার করার বদলে তারা ইরানের ড্রোন ব্যবহার করছে। কারণ এগুলো তুলনায় সস্তা।

তিনি আরও বলেন, আর তারা একসঙ্গে একটির বদলে দুটি ড্রোন পাঠায়। এমনকি আমরা লক্ষ্য করে দেখেছি শত্রুরা একবার হামলা চালানোর জন্য একসঙ্গে কয়েকটি ড্রোনও পাঠায়।

ড্রোন দিয়ে ওডেসায় সর্বশেষ হামলার ব্যাপারে ইউক্রেনীয় এ কর্মকর্তা বলেন, দুটি হামলা হয়েছিল। একটি কামিকাজে ড্রোন ধ্বংস করা হয়েছে। কিন্তু একটি অস্ত্রের গুদামে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কোনো হতাহত হয়নি।

সূত্র: সিএনএন

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *