গণকবরে স্বজনদের লাশ খুঁজে বেড়াচ্ছেন ইউক্রেনবাসী

আন্তর্জাতিক ডেস্ক::  সুরক্ষিত সাদা পোশাক ও রাবার গ্লাভস পরে ইউক্রেনের জরুরি উদ্ধারকর্মীরা কাজ করছেন। শনিবার তারা কবরস্থান খনন করে সেখান থেকে বেশ কিছু মরদেহ বের করছেন।

এর পাশেই সেখানকার বাসিন্দারা তাদের স্বজনদের লাশ খুঁজে বেড়াচ্ছেন। সন্ধান না পেয়ে উদ্ধার অভিযানের আশপাশে স্বজনদের খুঁজে বেড়াচ্ছেন ভুক্তভোগী মানুষ। খবর ভয়েস অব আমেরিকা ও রয়টার্স।

ইউক্রেনের দাবি, এই সপ্তাহে শত শত মানুষের লাশের সন্ধান পাওয়া গেছে, যাদের মাটিতে সমাহিত করা হয়েছে। এর মধ্যে গত শুক্রবার ইউক্রেনের অন্তত ১৭ কর্মচারীর একটি গণকবর পাওয়া গেছে। এ ছাড়া আলাদা আলাদা কবরে কয়েকজন মানুষের লাশ পাওয়া গেছে। তাদের সঙ্গে থাকা কাঠের ক্রস থেকে বোঝা যাচ্ছে তারা সম্ভবত সাধারণ মানুষ ছিলেন।

দেশটির পক্ষ থেকে বলা হয়, এই মৃত্যুর কারণ এখনো প্রতিষ্ঠিত নয়। যদিও স্থানীয় বাসিন্দারা বলছেন, ইজিয়াম শহরের কাছে কিছু কবর রয়েছে, সেই মানুষগুলো একটি বিমান হামলায় মারা গেছে।

তবে ইউক্রেন কর্তৃপক্ষ বলছে, অন্তত একটি মরদেহ পাওয়া গেছে। ওই লোকের হাত শক্ত করে বাধা ছিল এবং গলায় ছিল দড়ির দাগ।

তবে এই কবরের সন্ধান পাওয়ার বিষয়ে রাশিয়ার কোনো মন্তব্য পাওয়া যায়নি। যুদ্ধের নামে বর্বরতা ও সাধারণ মানুষকে লক্ষ্যবস্তুতে পরিণত করার কথা তারা নিয়মিত অস্বীকার করে যাচ্ছে।

রয়টার্স জানায়, উদ্ধারকর্মীরা পাইনগাছের বাগানে বালুর মধ্যে রাখা অন্তত পাঁচটি মরদেহ উদ্ধার করেছে। তারা সেগুলো নিয়ে তদন্ত করে দেখেছেন। পুলিশের বিশেষজ্ঞ দল, তদন্তকারীদের ক্যামেরার সাহায্য নিয়ে তারা এই মরদেহগুলো খুঁজে বের করেন।

তদন্তকারী কর্মকর্তারা বলেন, উদ্ধার হওয়া বৃদ্ধ লোকদের লাশ দেখে তারা ক্ষোভ ধরে রাখতে পারছেন না।

রোমান কাসিয়ানেনকো নামে একজন সরকারি আঞ্চলিক কৌঁসুলি বলেন, মরদেহ উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। উদ্ধার হওয়া ব্যক্তিদের পরিচয় এখনো জানা যায়নি। তিনি আরও বলেন, শুক্রবার তিনটি মরদেহ মাটি খনন করে বের করা হয়েছে। তাদের পরিচয় জানা গেছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.