রানির শোকে ব্রিটেনের আকাশে জোড়া রংধনু!

আন্তর্জাতিক ডেস্ক::  রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর লন্ডনের বাকিংহাম প্যালেসের সামনে শোক জানাতে জড়ো হয় অসংখ্য মানুষ। ঠিক এমন সময় প্যালেসের উপরে দেখা মিলল জোড়া রংধনুর।

প্যালেসের উইন্ডসর ক্যাসলের উপর থাকা পতাকা অর্ধনমিত করার সঙ্গে সঙ্গে রংধনুটি ভেসে ওঠে। বৃহস্পতিবার বিকালে রাজধানীজুড়ে মুষলধারে বৃষ্টির পর আকাশে এই বিরল দৃশ্য দেখা যায়।

কয়েক মিনিটের জন্য এটি থাকে এবং পরে মিলিয়ে যায়। রাজপরিবারের ফটোগ্রাফার ক্রিস জ্যাকসন টুইটারে রংধনুর এ ছবিটি শেয়ার করেন।

অনেকেই ধারণা করছেন এটি রানির প্রতি এক ধরনের সমবেদনা। ভক্তদের কেউ কেউ বলছেন রানির প্রতি শোক জানাতেই এ সময় রংধনু ওঠে উইন্ডসর ক্যাসলের সামনে। রানির শারীরিক অবস্থার অবনতির খবর ছড়িয়ে পড়তেই বাকিংহাম প্যালেসের সামনে জড়ো হতে থাকে সাধারণ মানুষ।

সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মানুষের সংখ্যাও বাড়তে থাকে। তার মৃত্যুর পর আরও বেশি সংখ্যায় শুভানুধ্যায়ীরা আসতে শুরু করেন।

এদিকে ভালোবাসার রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। এ খবরে কাঁদছে পুরো ব্রিটেন। খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে বাকিংহাম রাজপ্রাসাদের সামনে নামে হাজার হাজার মানুষের ঢল। তারা শোকার্ত।

হাউমাউ করে কাঁদছেন। এমন চিত্রের ঠিক বিপরীত দেখা গেল একদিন পরই। গতকাল আবারও মানুষ জড়ো হয় বাকিংহাম প্যালেসের সামনে। তবে এবার আর রানির জন্য নয়।

নতুন রাজা তৃতীয় চার্লসকে স্বাগত জানাতে। কারও চোখে পানি নেই উলটো হাসিমুখে বরণ করছেন রাজাকে। রাজাও যেন বেমালুম মায়ের কথা ভুলে হেসে গলা মিলান সাধারণ জনতার সঙ্গে।

রানি এলিজাবেথ গ্রীষ্মকালীন আবাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে অবস্থানকালীন মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

মঙ্গলবার এই প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে লিজ ট্রাসকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসাবে অনুমোদন দেন রানি।

ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় শাসন করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। লন্ডনের মেফেয়ারে ইয়র্কের ডিউক এবং ডাচেস পরে রাজা জর্জ এবং রানি এলিজাবেথের প্রথম সন্তান এলিজাবেথ আলেকজান্ড্রা ম্যারি। সময়টা ১৯২৬ সালের ২১ এপ্রিল।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *