নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস প্রবাহ বন্ধ থাকবে: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক::  রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত ইউরোপে গ্যাস প্রবাহ বন্ধ থাকবে বলে জানিয়েছে মস্কো।

সোমবার মস্কো থেকে বলা হয়েছে, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে নর্ড স্ট্রিম পাইপলাইনের নিচে গ্যাস প্রবাহ বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রাশিয়া বলেছে, পশ্চিমা নিষেধাজ্ঞাই রাশিয়ার নর্ড স্ট্রিম ১ পাইপলাইন বন্ধ করার সিদ্ধান্তের একমাত্র কারণ। মস্কো প্রাথমিকভাবে বলেছে, এটি রক্ষণাবেক্ষণের জন্য ইউরোপে গ্যাস সরবরাহকারী পাইপলাইনটি বন্ধ করে দিচ্ছে।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির বরাত দিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে উদ্ধৃত করে বলেন, আমাদের দেশের বিরুদ্ধে জার্মানি এবং যুক্তরাজ্যসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার কারণে গ্যাস পাম্পিং সমস্যা দেখা দিয়েছে। অন্য কোনো কারণ নেই, যা এই পাম্পিং সমস্যার কারণ হতে পারে বলে তিনি উল্লেখ করেন।

নিষেধাজ্ঞাগুলো যা ইউনিটগুলোকে সার্ভিস দেওয়া থেকে বাধা দেয়, যা তাদের যথাযথ আইনি গ্যারান্টি ছাড়াই স্থানান্তর করা থেকে বাধা দেয়। পশ্চিমা রাষ্ট্রগুলোর দ্বারা আরোপিত এ নিষেধাজ্ঞাগুলোই পরিস্থিতিকে এখানে নিয়ে এসেছে, যা আমরা এখন দেখছি বলে পেসকভ উল্লেখ করেন।

সূত্র: দ্য গার্ডিয়ান, আলজাজিরা

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *