‘রিজার্ভ নিয়ে রাজনীতি হচ্ছে’

নিউজ ডেস্ক:: দেশে বৈদেশিক মুদ্রা ডলারের রিজার্ভ ভালো আছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বিএনপির শাসনামলে রিজার্ভ ৫ বিলিয়ন ডলার ছিল। সে জায়গা থেকে আওয়ামী লীগ সরকার ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছায়। 

শনিবার দুপুরে সুনামগঞ্জে শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে আয়োজিত জাতির পিতার ৪৭তম শাহাদতবার্ষিকী এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা এবং বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মান্নান বলেন, রিজার্ভ নিয়ে রাজনীতি হচ্ছে। একটা মহল রিজার্ভ নিয়ে জনগণের মধ্যে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে দিচ্ছে। রিজার্ভ কিছু দিন কমলেও প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর কারণে এখন রিজার্ভ বাড়তে শুরু করেছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রবাসীরা তাদের শ্রমে-ঘামে অর্জিত অর্থ দিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে। প্রবাসীরা এখন বেশি পরিমাণে টাকা দেশে পাঠাচ্ছেন। তারা আমাদের রিজার্ভ বৃদ্ধির মহানায়ক।  স্যালুট দেই তাদেরকে। আমাদের রিজার্ভ তলানিতে থাকার প্রশ্নই ওঠে না। ৩৯ বিলিয়নে নেমে আবার ৪০ ক্রস করেছে। রিজার্ভ নিয়ে ভয়ের কোনো কারণ নেই।

তিনি বলেন, ডলারের দামের ওপর সরকারের একটি প্রশাসনিক নিয়ন্ত্রণ ছিল। বিশ্ব বাজারের চাপে তা ভেঙে পড়ে। তাই ডলারের দাম বেড়ে গিয়েছিল। এখন আবারো ডলারের দাম কমতে শুরু করেছে। এটি আরও সুসংহত হবে। ডলার আমাদের টাকা নয়, এটি বিশ্ব মোড়ল মার্কিনিদের টাকা।

গ্যাস-তেল সংকটের প্রসঙ্গ টেনে পরিকল্পনামন্ত্রী বলেন, এখন সারা বিশ্বে গ্যাসের নতুন বাজার সৃষ্টি হয়েছে। সে জন্য বাংলাদেশের ওপর চাপ রয়েছে। গ্যাস-কয়লা এমন জিনিস নয় যে খুঁজলেই পেয়ে যাব। গ্যাস-কয়লা অনুসন্ধানে সময় লাগবে। আগামী দিনের শক্তির উৎস গ্যাস নয়, কয়লা নয়, তেলও নয়। আগামী দিনের শক্তির উৎস হবে নবায়নযোগ্য সৌরশক্তি। সরকার সে পথে হাঁটছে। বাংলাদেশ একা নয়, সারা বিশ্বে সৌরশক্তির ব্যবহারের দিকে যাবে।

এ সময় চা শ্রমিকদের প্রসঙ্গে মন্ত্রী বলেন, সরকার চা বাগানের শ্রমিকদের ন্যায্য মজুরির বিষয় নিয়ে সচেতন আছে। যারা কায়িক শ্রম দিয়ে জীবনযাপন করে তাদের প্রতি ন্যায়বিচার করা প্রয়োজন। তারা দারিদ্র্যতা ও অবিচারের স্বীকার। চা বাগানের শ্রমিক কল্যাণের জন্য অনেক সংস্কারের প্রয়োজন আছে। বাগান মালিকরা তাদের অনেক সুযোগ সুবিধা দেন- তা টাকায় নয়। সরকার চায় ন্যায্য মজুরি নিশ্চিত করতে।

অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুটের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক (ডিসি) মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার (এসপি) মিজানুর রহমান, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল ওয়াহাব রাশেদ, শিক্ষাবিদ পরিমল কান্তি দে, যোগেশ্বর চন্দ্র দাস ও কৃতি শিক্ষার্থী রাইসা রহমান চন্দ্রিমা প্রমুখ।

অনুষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষের এসএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ১৭৫ জন শিক্ষার্থীকে ৬ হাজার টাকার প্রাইজবন্ড ও এইচএসসিতে জিপিএ-৫ প্রাপ্ত ১০১ জন কৃতি শিক্ষার্থীদের ৮ হাজার টাকার প্রাইজবন্ডসহ শেখ মুজিবুর রহমানের জীবনীর বই তুলে দেওয়া হয়। অনুষ্ঠানের আয়োজন করে সুনামগঞ্জ জেলা পরিষদ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *