ইউরোপের বিরুদ্ধে ‘জ্বালানিযুদ্ধ’ চালাচ্ছে রাশিয়া: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক:: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ইউরোপের বিরুদ্ধে ‘জ্বালানিযুদ্ধ’ চালাচ্ছে রাশিয়া। ইউরোপে গ্যাস সরবরাহ কমানোকে মানুষের ওপর ‘সন্ত্রাস’ বলে আখ্যা দিয়েছেন তিনি।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, নর্ড স্ট্রিম-১ পাইপলাইনের একটি টারবাইনে কাজ করার জন্য জার্মানিতে গ্যাস সরবরাহ কমানোর ঘোষণা দিয়েছে রাশিয়ার জ্বালানি খাতের প্রতিষ্ঠান গ্যাজপ্রম। এটিকে ইউরোপের বিরুদ্ধে রাশিয়ার ‘গ্যাস ব্ল্যাকমেইল’ বলে মন্তব্য করেছেন ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, প্রতি মাস আসছে আর অবস্থা ক্রমাগত খারাপ হচ্ছে। সন্ত্রাসী রাষ্ট্রটির লক্ষ্য ইউরোপীয়দের জীবন আরও খারাপ করা। শীত সামনে রেখে উদ্দেশ্যপ্রণোদিতভাবে গ্যাস সরবরাহ কমানো হয়েছে।

সোমবার গ্যাজপ্রম জানায়, রক্ষণাবেক্ষণের কাজের জন্য টারবাইন বন্ধ হলে গ্যাস উৎপাদন কমে আসবে। এতে সরবরাহ অর্ধেকে নামিয়ে আনতে হবে। জার্মান সরকার জানায়, সরবরাহ অর্ধেকে নামিয়ে আনার কোনো প্রযুক্তিগত কারণ নেই।

জার্মানির অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। আমাদের কাছে এখনো পর্যন্ত যে তথ্য আছে, সে অনুযায়ী সরবরাহ অর্ধেকে নামিয়ে আনার কোনো প্রযুক্তিগত কারণ নেই।

সংবাদমাধ্যম গার্ডিয়ান জানিয়েছে, বুধবার থেকে ইউরোপে গ্যাস সরবরাহে লাগাম টানার ঘোষণা দিয়েছে গ্যাজপ্রম।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.