দেশের বাইরে লিগ খেলার অনুমতি পাচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা!

স্পোর্টস ডেস্ক:: বোর্ডের অনুমতি না থাকায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ছাড়া আর কোনো ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে খেলতে পারেন না ভারতীয় ক্রিকেটাররা।

যা নিয়ে চাপা ক্ষোভ বিরাজ করছে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে।

এবার জানা গেল, সিদ্ধান্ত থেকে সরে আসতে চাচ্ছে বিসিসিআই। বিদেশি লিগ খেলার ভারতীয় ক্রিকেটারদের অনুমতি দিতে যাচ্ছে সৌরভ গাঙ্গুলির বোর্ড।

বিশ্বব্যাপী ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের তুমুল ব্যাপ্তির কথা মাথায় রেখেই এ সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই।

ভারতীয় সংবাদমাধ্যম ইনসাইড স্পোর্টসের প্রতিবেদন বলছে, সেপ্টেম্বরে বোর্ডের আগামী সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক কর্মকর্তা।

মূলত দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগ আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পরই এ নিয়ে ভাবনায় ডুবে ভারতীয় বোর্ড।

ওই লিগে আইপিএলের ছয়টি ফ্র্যাঞ্চাইজি দল কিনেছে।  অথচ নিয়ামানুযায়ী, সেখানে আইপিএলের ভারতীয় খেলোয়াড়কে না পাওয়ার কথা।

বিষয়টি বিবেচনায় এনে তারা বিসিসিআইকে অনুরোধ করেছে, ভারতীয় খেলোয়াড়দের দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য লিগেও খেলার অনুমতি দিতে।

এ বিষয়ে বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেন, ‘আসলে এটি একটি জটিল ইস্যু। কারণ আইপিএলের সফলতার পেছনে কিন্তু এটিও রয়েছে যে, ভারতীয় খেলোয়াড়রা আর কোথাও খেলে না। তো আমরা এই শক্তির জায়গাটি ছাড়তে চাই না। তবে ফ্র্যাঞ্চাইজি লিগ যেভাবে বাড়ছে, নতুন কিছু ভাবা হতেও পারে।’

উল্লেখ্য, বর্তমানে শুধু ভারতের নারী ক্রিকেটাররা বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার অনুমতি পেয়ে থাকেন। এর বাইরে অবসর নেওয়া এবং বিসিসিআইয়ের সঙ্গে কোনো চুক্তিতে না থাকা ক্রিকেটাররাও বিভিন্ন লিগে খেলে থাকেন।  কিন্তু মাঠে ব্যাট-বলে ব্যস্ত ভারতের কোনো পুরুষ ক্রিকেটার কোনো বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলতে পারেন না।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.