বিরতি নেবেন মুমিনুল? যা বলছেন সাকিব

স্পোর্টস ডেস্ক:: ক্যারিয়ারের শুরুতে মাত্র ২৪ টেস্টে ৪ সেঞ্চুরি আর ১২ ফিফটি হাঁকান মুমিনুল হক। টেস্ট ইতিহাসের প্রথম ২৪ ইনিংসে সব থেকে বেশি ৫০+ রান করার দিক থেকে ডন ব্রাডম্যানের পাশে নাম লেখান তিনি।

আর সেই মুমিনুল রানখরায় ভুগে হারিয়েছেন নেতৃত্ব।

বলা হচ্ছিল, অধিনায়কত্বের চাপমুক্ত হলেই তার ব্যাটে রান আসবে।  দলের ব্যর্থতা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন বলেই তার প্রভাব পড়ে ব্যাটিংয়ে, এমনটিই জানিয়েছিলেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন।

কিন্তু সেই চাপ সাকিবের ঘাড়ে চাপিয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়েও ব্যাটিং দৈন্যতা থেকে মুক্তি পেলেন না মুমিনুল। শূন্য আর চারের বৃত্তে ঘুরপাক খাচ্ছেন।

উইন্ডিজ একাদশের বিপক্ষে দুই ইনিংসে করলেন ০ ও ৪ রান। দেশটির জাতীয় দলের বিপক্ষেও তার রান ০ ও ৪।  পরিসংখ্যান বলছে, টানা ৯ ইনিংসে দশের নিচে আউট মুমিনুল। এর মধ্যে আবার চারটিতে রানের খাতাই খুলতে পারেননি।

এবার আলোচনায় এসেছে, নেতৃত্ব নয়; মুমিনুলকে আপাতত বিশ্রামে পাঠালে কেমন হয়! হয়তো বিশ্রাম কাটিয়ে নিজেকে ফিরে পাবেন লাল বলের সাবেক অধিনায়ক।

প্রশ্নটা বরবারই ছুড়ে দেওয়া হলো বর্তমান অধিনায়ক সাকিব আল হাসানের দিকে।  সোজা ভাষায় না বলে বিষয়টি মুমিনুলের ওপরই ছেড়ে দিলেন সাকিব।
জানালেন, মুমিনুল যদি নিজে বিরতি চায় তবে নিতে পারে। যদিও এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নেওয়া উচিত বলে মনে করেন সাকিব।

বাংলাদেশ দলের অধিনায়ক বললেন, ‘এটা আমার পক্ষে বলা মুশকিল। যেটি হচ্ছে- ওর সঙ্গে সব সময় কথা হয়। আবারও কথা হবে। ও যদি মনে করে ওর ব্রেক দরকার আছে, সেটা হতে পারে। এখন আসলে একটা ম্যাচ শেষ হওয়ার পর পরই কোনো সিদ্ধান্ত নেওয়াটা বা চিন্তা করাটা ভালো কিছু না। পরের দুদিন আমাদের বিরতি আছে। এর পর যখন সেন্ট লুসিয়াতে অনুশীলন করব, ওই দিনই চিন্তা করব, আমাদের দলের জন্য কোনটা ভালো হতে পারে। মুমিনুল বিরতি চাইলে সেটি হতে পারে। ’

তবে শুধু মুমিনুলকে নিয়েই ভাবছেন না সাকিব। তার মতে, দলের সবার ব্যাটিং টেকনিকে সমস্যা রয়েছে।

তা হলে কি টপঅর্ডারে বড় কোনো পরিবর্তন আনতে হবে?

সাকিব বললেন, ‘খুব বেশি বদলালে যে খুব যে ভালো কিছু হবে, আপনি সেটির গ্যারান্টি দিতে পারবেন না। যেটা বললাম, একটা পরিসংখ্যানের কথা বলছিলাম, শেষ ১৩-১৪-১৫ বা এমন ইনিংসে ১০০-এর নিচে ৪ বা ৫ উইকেট হারিয়েছি (সর্বশেষ ১৬ ইনিংসে ১০০ বা এর নিচে বাংলাদেশ ৪ উইকেট হারিয়েছে ১৩ বার)। সে জায়গা থেকে চিন্তা করলে, ওখানে অনেক সমস্যা হচ্ছে।’

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.