আন্তর্জাতিক বাজারে রাশিয়ান শস্য পৌঁছাতে শর্ত দিল মস্কো

আন্তর্জাতিক ডেস্ক:: আন্তর্জাতিক বাজারে রাশিয়ার শস্য সরবরাহ করতে শর্ত দিয়েছে রাশিয়া। রাশিয়ার দাবি আন্তর্জাতিক বাজারে রাশিয়ার শস্য সরবরাহ নিশ্চিত করতে অবশ্যই মস্কোর ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তবে তবে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে কোনো সারগর্ভ আলোচনা হয়নি বলেও ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানিয়েছেন।

পেসকভ আরও বলেন, রাশিয়ার ঋণ খেলাপি হওয়ার কোনো কারণ নেই। কারণ পশ্চিমা দেশগুলো সম্বনিত পরিসরে আরোপিত ব্যবস্থার কারণে দেশটি বন্ডহোল্ডারদের সুদের অর্থ দেওয়ার জন্য লড়াই করছে।

রাশিয়াকে একটি কৃত্রিম মানবসৃষ্ট ঋণ খেলাপিতে ঠেলে দেওয়ার জন্য তিনি পশ্চিমা নিষেধাজ্ঞাকে দায়ি করেছেন। এই নিষেধাজ্ঞার ফলে মস্কোর বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রায় অর্ধেক হিমায়িত অবস্থায় রয়েছে।

এদিকে, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু রাশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিকে ‘বৈধ’ বলেছেন।

তুরস্কের রাজধানী আঙ্কারায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে মেভলুত কাভুসোগলু  বলেন, যদি আমাদের ইউক্রেনের শস্যের জন্য আন্তর্জাতিক বাজার উন্মুক্ত করার প্রয়োজন হয়, তাহলে আমরা রাশিয়ার রপ্তানির পথে বাধাগুলো দূর করাকে একটি বৈধ দাবি হিসেবে দেখছি।

বিশ্ববাজারে শস্য সরবরাহ সচল রাখার জন্য বরাবরই নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছে রাশিয়া।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *