যুক্তরাষ্ট্রের সেই রিপোর্টের কড়া প্রতিক্রিয়া জানাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক::  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রধান কার্যালয়ে প্রকাশিত একটি  রিপোর্টের কঠোর সমালোচনা করেছে ভারত।  ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রেও ওই প্রতিবেদনের সমালোচনা করে ভারত বলেছে, এটা যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ‘অজ্ঞাত মন্তব্য’। একে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ‘ভোট ব্যাংকের রাজনীতি’ বলেও অভিহিত করেছে ভারত।

যুক্তরাষ্ট্রের এই মূল্যায়ন ‘অনুপ্রাণিত এবং পক্ষপাতদুষ্ট দৃষ্টিভঙ্গির’ উপর ভিত্তি করে করা হয়েছে বলেও অভিযোগ করেছে ভারত।

এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আমরা আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত মার্কিন পররাষ্ট্র দফতরের ২০২১ সালের রিপোর্ট প্রকাশ এবং যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অজ্ঞাত মন্তব্য আমলে নিয়েছি। এটা দুর্ভাগ্যজনক যে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ভোটব্যাংকের রাজনীতির চর্চা করা হচ্ছে।

আমরা অনুপ্রেরণার ভিত্তিতে মূল্যায়ন করার আহ্বান জানাব। পক্ষপাতদুষ্ট দৃষ্টিভঙ্গি এড়িয়ে চলুন।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় কংগ্রেসের কাছে পাঠানো ২০২১ সালে বিশ্বজুড়ে ঘটে যাওয়া ঘটনার ওপর ভিত্তি করে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা শীর্ষক রিপোর্টে বলা হয়েছে ২০২১ সাল জুড়েই ভারতে সংখ্যালঘুদের বিরুদ্ধে হামলা হয়েছে।

ভারত বরাবরই বলে আসছে, সেদেশের নাগরিকদের সাংবিধানিক সুরক্ষার বিষয়ে কথা বলার অধিকার কোনো বিদেশি রাষ্ট্রের নেই।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *